শনিবার, ৩০ মে, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ০৫ মিনিট আগে

‘এ বছর রোহিঙ্গা বাড়বে, দেখা দেবে ভারতের সঙ্গে মতানৈক্য’

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য আজ এক বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মিয়ানমার সরকার সহসা তাদের ফিরিয়ে নেবে কি না- সেটাই এখন প্রশ্ন। বাংলাদেশের কূটনীতি রোহিঙ্গা উদ্বাস্তুদের মিয়ানমারে ফেরত পাঠাতে ব্যর্থ হয়েছে বললে অতুক্তি করা হবে না।

২০১৭ সালে আগস্ট মাসে মুসলিম রোহিঙ্গাদের জনগোষ্ঠীর তাড়িয়ে দেয় মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর যৌথ কমান্ড হত্যাযজ্ঞ চালিয়ে এবং বাড়িঘর ধ্বংস করে। কয়েক লাখ মিয়ানমারের রোহিঙ্গা বাংলাদেশে মানবিক কারণে আশ্রয় লাভ করেছে। এ জন্য বাংলাদেশ সরকার বিভিন্ন দেশ থেকে প্রশংসা পায়। ২০২০ সালে এ সমস্যা কোন দিকে যাবে তা নিয়ে ভবিষ্যৎ বাণি দিয়েছেন জনপ্রিয় জ্যোতিষবিদ ড. কে. সি. পাল।

রোহিঙ্গাদের নিয়ে তিনি বলেছেন, রোহিঙ্গারা সারা দেশে ছড়িয়ে পড়বে। দেশে-বিদেশে রোহিঙ্গা ফেরতের ব্যাপারে তোড়জোড় থাকলেও তাদের দেশে পাঠানো কঠিন হবে। রোহিঙ্গার সংখ্যা বাড়বে, কিন্তু কমার সম্ভাবনা নেই।

আন্তর্জাতিক সম্পর্ক ও ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে ড. কে. সি. পাল বলেন, আমেরিকা-ফ্রান্স-জাপান-জার্মান-রাশিয়া এবং ভারত বাংলাদেশকে ব্যাপক সহযোগিতা করবে। কিন্তু বছরের মধ্যভাগের পর ভারতের সঙ্গে মতানৈক্য দেখা দেবে। বিশেষ করে জলসীমা কিংবা বিদ্যুৎ চুক্তি নিয়ে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য