বুধবার, ৩ জুন, ২০২০ | আপডেট ৩২ মিনিট আগে

'শৈত্যপ্রবাহের পূর্বাভাস পেয়ে ৬৪ জেলায় কম্বল পাঠানো হয়েছে'

অনলাইন ডেস্ক

'শৈত্যপ্রবাহের পূর্বাভাস পেয়ে ৬৪ জেলায় কম্বল পাঠানো হয়েছে'

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, শৈত্যপ্রবাহের পূর্বাভাস পেয়ে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এখন পর্যন্ত দেশের ৬৪ জেলায় ৭ লাখ ২১ হাজার ৮০০ পিস কম্বল পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডার থেকে ২৪ লাখ ৬৯ হাজার ১০০ পিস কম্বল দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (২ জানুয়ারি) সচিবালয়ে তিনি এসব কথা বলেন। 

ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, এছাড়া দেশের ১৬ জেলায় এক কোটি ৬৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

জেলাগুলো হলো- রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, মাগুরা, নড়াইল, ফরিদপুর ও গোপালগঞ্জ।

তিনি জানান, শিশুদের শীতবস্ত্র কেনার জন্য ২০টি জেলায় মোট ৫৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। শিশুখাদ্য কেনার জন্য ২০ জেলায় দেয়া হয়েছে ২১ লাখ টাকা। 

জেলাগুলো হলো- রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, মাগুরা, নড়াইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর ও সুনামগঞ্জ।

প্রতিমন্ত্রী জানান, রংপুর বিভাগের আট জেলায় শুকনা ও অন্যান্য খাবারের দুই হাজার করে মোট ১৬ হাজার কার্টন দেয়া হয়েছে। এসব কার্টনে প্রতি প্যাকেটে ১০ রকমের খাবার রয়েছে।

এর আগে শৈত্যপ্রবাহ ও সরকারের প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, চলতি মাসে দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে।

৩, ৪, ৫ জানুয়ারি বৃষ্টি হবে। এর পরেই শীত নামবে। ১০ তারিখ পর্যন্ত মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ থাকবে। আর ৬ এর নিচে নামলে তীব্র। জানুয়ারির শেষে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

মন্তব্য