‘ক্রিকেটের সঙ্গে ধর্ম মেলাবেন না’

‘ক্রিকেটের সঙ্গে ধর্ম মেলাবেন না’

অনলাইন ডেস্ক

ধর্মপ্রাণ ক্রিকেটারদের তালিকা করা হলে যাদের নাম আসবে তাদের মধ্যে একজন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার হাশিম আমলা। মাঠে ও মাঠের বাইরে যথাযথভাবে ইসলামের নিয়ম-কানুন পালন করেন তিনি। যে কারণে প্রায়ই তাকে বাঁকা কথা শুনতে হয়। কিন্তু তবুও তিনি তার সিদ্ধান্তে অটল।

৩৬ বছর বয়সী এ তারকা ব্যাটসম্যান প্রথমবারের মতো বিপিএলে খেলতে এসেছেন। খুলনা টাইগার্সের হয়ে মাঠ মাতাবেন তিনি। বিপিএলে খেলতে এসেও প্রশ্নের সম্মুক্ষীণ হতে হলো তাকে। কিন্তু তার সোজা-সাপটা জবাব।

প্রথমেই ইসলামের সঙ্গে ক্রিকেটকে মেলাতে নিষেধ করেন প্রোটিয়া এ ক্রিকেটার বলেন, ক্রিকেট খেলায় ধর্ম কীভাবে সহায়তা করে এ বিষয়ে আমাকে অসংখ্যবার প্রশ্ন করা হয়েছে। ইসলাম খুবই সহজ। এর মূল বিষয়গুলো কমবেশি প্রতিটি মুসলিম জানেন। তবে এগুলো ব্যাখ্যা করা কঠিন। ক্রিকেটের সঙ্গে একে মেলানো উচিত নয়।

ইসলাম-ক্রিকেটের সম্পর্ক নিয়ে প্রশ্নকে অদ্ভুত আখ্যা দেন আমলা। খেলার সঙ্গে ধর্মকে মেশাতে চান না তিনি।

আমলার কথায়, কিছু মানুষ জিজ্ঞেস করে ইসলাম কীভাবে ক্রিকেটকে সাহায্য করে।

এমন প্রশ্নকে তিনি অদ্ভুত মনে করেন। বলেন, খেলায় নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করি। মাঠে ইসলাম আমাকে সাহায্য করল কি-না, তা নিয়ে মাথা ঘামাই না। যতটা সম্ভব একজন ক্রিকেটারকে অনুশীলন করতে হয়।

বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন আমলা। বিশেষত দক্ষিণ আফ্রিকা টেস্ট ও ওয়ানডে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। টি-টোয়েন্টিতেও ব্যাট হাতে নিজের সামর্থ্যের জানান দিয়েছেন মুসলিম বংশোদ্ভূত ক্রিকেটার।

এখন পর্যন্ত ১৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১২৬ স্ট্রাইক রেটে ৪২৮৪ রান করেছেন আমলা। তার নামের পাশে রয়েছে ২৭টি হাফসেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর