নুরের ওপর হামলার বিচার দাবিতে আল্টিমেটাম

নুরের ওপর হামলার বিচার দাবিতে আল্টিমেটাম

৯ জানুয়ারির মধ্যে পদক্ষেপ না নিলে আন্দোলন
অনলাইন ডেস্ক

ডাকসু ভিপি নুরুল হক ও তার সহযোগীদের ওপর হামলার বিচার ও প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানীর পদত্যাগসহ চার দফা দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছে ১২ সংগঠনের সমন্বয়ে গড়া  ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’।

আগামী ৯ জানুয়ারির মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ না নিলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

সূত্র জানায়, আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে জোটের নেতাকর্মীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্য কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

পরে উপাচার্য কার্যালয়ে গিয়ে চার দফা দাবি সংবলিত স্মারকলিপি পেশ করা হয়।

তাদের দাবি- ভিপি নুরুল হকসহ সকল শিক্ষার্থীর ওপর হামলাকারীদের স্থায়ীভাবে বহিষ্কার ও আইনানুগ বিচার। শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানে ব্যর্থতার দায়ে প্রক্টরের অপসারণ; ডাকসুতে হামলায় আহতদের চিকিৎসার ব্যয়ভার প্রশাসন কর্তৃক বহন।

হামলায় আহতদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার; ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা; হলে হলে দখলদারিত্ব, গেস্টরুম-গণরুম নির্যাতন বন্ধ করা প্রভৃতি।

তবে স্মারকলিপি প্রদানকালে উপাচার্য তার কার্যালয়ে ছিলেন না। উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন সহকারী প্রক্টর আব্দুর রহমান, সিমা ইসলাম ও বদরুজ্জামান ভূঁইয়া।

স্মারকলিপি প্রদান শেষে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, গত দুই বছর যাবত ডাকসু ভিপি নুরুল হক ছাত্রলীগের সন্ত্রাসী হামলার শিকার হয়ে আসছেন। কিন্তু এসব ঘটনার কোনোটিতেই বিশ্ববিদ্যালয় ব্যবস্থা নেয়নি। আমরা নিয়মতান্ত্রিকভাবে স্মারকলিপি দিলাম।

আগামী ৯ জানুয়ারির মধ্যে ব্যবস্থা না নিলে শিক্ষার্থীদের নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর