অনলাইনেই মিলবে আরএস খতিয়ান-মৌজা ম্যাপ

চালু হয়েছে ঢাকা কালেক্টরেট ভার্চুয়াল রেকর্ড রুম।

সারাদেশে চালু হচ্ছে ভার্চুয়াল রেকর্ড রুম

অনলাইনেই মিলবে আরএস খতিয়ান-মৌজা ম্যাপ

নিজস্ব প্রতিবেদক

‘হাতের মুঠোয় ভ‍ূমিসেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা কালেক্টরেট ভার্চুয়াল রেকর্ড রুম চালু করেছে ভূমি মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে অনলাইনে ভূমির রেকর্ড রাখার এ সংগ্রহশালা উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এসময় তিনি জানান, আগামী ছয় মাসের মধ্যে দেশের সব জেলায় ভার্চুয়াল রেকর্ড রুম চালু হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ভূমির রেকর্ড পেতে মানুষকে যাতে ভোগান্তি পোহাতে না হয় সেজন্যই এই ভার্চুয়াল রেকর্ড রুম চালু করা হচ্ছে।

land.gov.bd অথবা rsk.land.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে যে কোন স্থান থেকে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ দেখা যাবে। এছাড়া, মোবাইল কিংবা অনলাইনে মাত্র ৪৫ টাকা ফি পরিশোধ করে সরাসরি কিংবা ডাকযোগে ৩ কার্যদিবসের মধ্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ-এর সার্টিফাইড কপি পাওয়া যাবে।

ভূমিমন্ত্রী বলেন, পরীক্ষামূলকভাবে চালু ঢাকা কালেক্টরেট ভার্চুয়াল রেকর্ড রুম নতুন বছরে ঢাকা জেলার অধিবাসীদের জন্য ভূমি মন্ত্রণালয়ের উপহার। ছয় মাসের মধ্যে সব জেলায় ভার্চুয়াল রেকর্ড রুম হবে।

দেশের বাণিজ্যিক স্বার্থে মন্ত্রী উপস্থিত ভূমি কর্মকর্তাদের কোম্পানি টু কোম্পানি হস্তান্তর হওয়া জমির নামজারি দ্রুত শেষ করার নির্দেশ দিয়ে বলেন, আমরা নামজারির কাজ ‘ফাস্ট ট্র্যাক’ বিবেচনায় ৭ দিনের মধ্যে করার ব্যবস্থা করতে যাচ্ছি।

ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. নুরুন্নবী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ঢাকা জেলার পুলিশ সুপার  মো. মারুফ হোসেন সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।  

সম্পর্কিত খবর