সোলাইমানির স্থানে এলেন ইসমাইল কায়ানি

সোলাইমানির স্থানে এলেন ইসমাইল কায়ানি

অনলাইন ডেস্ক

ইরাকের বাগদাদ বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রে নিহত হয়েছেন আল কুদসের প্রধান জেনারেল সোলাইমানি। তার পদে নিয়োগ পেয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানি। শুক্রবার এক অফিসিয়াল পোস্টে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি জানান ইসমাইল কায়ানিকে এই পদে নিয়োগ দিয়েছেন তিনি। জেনারেল ইসমাইল কায়ানি এর আগে লে. জেনারেল কাসেম সোলাইমানির সহকারী হিসেবে দায়িত্বরত করেছেন।

খামেনির নিয়োগপত্রে বলা হয়, আইআরজিসি শীর্ষস্থানীয় কমান্ডারদের মধ্যে একজন হলেন ইসমাইল কায়ানি। তিনি ইরাকের চাপিয়ে দেওয়া প্রতিরোধ যুদ্ধে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এবং বহু বছর ধরে কুদস ফোর্সে শহীদ জেনারেল সোলাইমানির পাশে থেকে সবরকমের সেবা দিয়েছেন। এছাড়া কুদস ফোর্সের কর্মসূচি অপরিবর্তিত থাকবে বলে নিয়োগপত্রে উল্লেখ করেন তিনি।

শুক্রবার ভোরে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিসহ পাঁচজন নিহত হন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ওই হামলা চালানো হয়েছে বলে নিশ্চিত করেছে পেন্টাগন।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ