যুক্তরাষ্ট্র-ইরান কাউকেই ভূমি দেব না: পাকিস্তান

যুক্তরাষ্ট্র-ইরান কাউকেই ভূমি দেব না: পাকিস্তান

অনলাইন ডেস্ক

জেনারেল কাশেম সোলেমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। শনিবার রাতে বাগদাদের অতি সুরক্ষিত গ্রিন জোন এবং ইরাকের একটি বিমানঘাঁটিতে রকেট ও মর্টার হামলা হয়েছে। বালাদ বিমানবন্দরের কাছে বেশ কয়েকজনকে গুলি করা হয়েছে।

ইরানের মসজিদের মিনারে মিনারে রক্তলাল ‘যুদ্ধপতাকা’ উড়িয়ে প্রতিশোধের ইঙ্গিত দিয়েছেন দেশটির জনগণ।

প্রতিশোধ হিসেবে ইরান ৩৫টি লক্ষ্যবস্তুতে হামলার যে পরিকল্পনা করেছে, তার মধ্যে ইসরাইলের রাজধানী তেলআবিবও আছে।

এর মধ্যেই হুঁশিয়ারির পর হুঁশিয়ারি দিয়ে যাচ্ছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

এদিকে মধ্যপ্রাচ্যের এ উত্তেজনায় যে কোনো সংঘাতের মাঝে পাকিস্তান নিরপেক্ষ থাকবে বলে জানা গেছে। সেই সঙ্গে 
সংঘাত নিরসনে নিরপেক্ষভাবে মধ্যস্থতাকারী থাকার কথাও বলেছে দেশটির সিনাবাহিনী।

সংঘাতে পাকিস্তান কোনো পক্ষ হয়ে জড়াতে চায় না বলেও মন্তব্য করেছেন পাকিস্তান সেনাবাহিনীর গণসংযোগ বিভাগের মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর।

রোববার পাকিস্তানের এক টিভি চ্যানেলে সাক্ষাৎকারে আসিফ গফুর বলেন, মধ্যপ্রাচ্যের যে কোনো ধরনের সংঘাতে, কোনো পক্ষকেই আমাদের ভূমি ব্যবহার করতে দেব না। সেই সঙ্গে কোনো পক্ষের বিরুদ্ধে আমাদের ভূমি ব্যবহার করা হবে না। পাকিস্তান এ বিষয়ে কারও বা কোনো পক্ষের সঙ্গী নয়, একমাত্র শান্তির অংশীদার হবে।

‌‌‘ইরানি সেনা কমান্ডার হত্যায় আঞ্চলিক পরিস্থিতি বদলে গেছে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা কমাতে প্রতিনিয়ত ভূমিকা রাখছে পাকিস্তান। আমরা আরও একটি যুদ্ধ দেখতে চাই না। ’

টেলিভিশন সাক্ষাৎকারে আসিফ গফুর পাকিস্তানের জনগণকে সামাজিক যোগাযোগমাধ্যম সতর্কতার সঙ্গে ব্যবহারের আহ্বান জানান।

‘পাকিস্তানি জনগণ ও গণমাধ্যমকে আমি সঠিক উৎস থেকে প্রাপ্ত তথ্য ব্যবহারের অনুরোধ করছি। রাষ্ট্রবিরোধী উপাদানগুলোর দ্বারা যে গুজব ছড়ানো হচ্ছে সেদিকে নজর দেবেন না। ’

এদিকে ইরানি সেনা নায়ক সোলাইমানি হত্যাকাণ্ডের নিয়ে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি আলাদাভাবে সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত ও তুরস্কের নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর