‘ভারত এখন নাৎসি জার্মানি হওয়ার পথে এগোচ্ছে’

‘ভারত এখন নাৎসি জার্মানি হওয়ার পথে এগোচ্ছে’

অনলাইন ডেস্ক

নোবেল জয়ের পর অভিজিৎ বিনায়ক ব্যানার্জি জানিয়েছিলেন, জেএনইউ তাকে বহুত্ববাদ শিখিয়েছে, শিখিয়েছে জাতপাতের উর্ধ্বে ওঠার চেতনা। সেই বিশ্ববিদ্যালয়ই আজ রক্তাক্ত হয়ে গেছে। ক্যাম্পাসে ঢুকে শিক্ষার্থী ও অধ্যাপকদের মেরে মাথা ফাটিয়ে দেওয়া হচ্ছে, যা দেখে স্তম্ভিত নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা জেএনইউ-র প্রাক্তন শিক্ষার্থী অভিজিৎ বিনায়ক ব্যানার্জি।

রবিবারের ঘটনা নিয়ে চরম ক্ষুব্ধ হয়ে অভিজিৎ স্পষ্ট বললেন, ‘বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে ভারত এখন নাৎসি জার্মানি হওয়ার পথে এগোচ্ছে!’ একটি জাতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিজিৎ দাবি করেন, নরেন্দ্র মোদী সরকারের উচিত সত্য সামনে আনা।

সেই সঙ্গেই তিনি আরও বলেন, ‘আমার মনে হয় গোটা বিশ্বের সামনে ভারতের ভাবমূর্তি নিয়ে ভাবার সময় এখন এসে গেছে। আমরা যেন জার্মানির নাৎসি জামানার প্রতিধ্বনি শুনতে পারছি ভারতে বসেই। ’ রোববারের হামলায় আহত প্রত্যেকের দ্রুত আরোগ্য কামনা করেছেন নোবেলজয়ী এই বাঙালি। তার ভাষ্য, ‘এত বড় একটি ঘটনার সমস্ত তথ্য সামনে আনা উচিত সরকারের।

নোবেল জয়ের আগে থেকেই ভারতীয় অর্থনীতি নিয়ে নিজের হতাশা ব্যক্ত করেন অভিজিৎ। কংগ্রেসের ন্যায়-প্রকল্পকে সমর্থন করেছেন বলে অভিজিৎ বিনায়ক ব্যানার্জির সমালোচনায় মুখর হয়েছে বিজেপি। এমনকি তার ব্যক্তিগত জীবন নিয়ে নোংরা আক্রমণে নেমেছিলেন এ রাজ্যের বিজেপি নেতারা। রাহুল সিনহা, দিলীপ ঘোষরা তাঁর দ্বিতীয় বিয়ে ও বিদেশি স্ত্রী নিয়ে কম কটাক্ষ করেননি তখন।

নোবেল জয়ের পরে দেশে ফিরে তিনি নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎও করেন। তবে তারপরও ভারতীয় অর্থনীতির হতাশাজনক দিক নিয়ে তিনি অনেক আগে থেকেই আলোকপাত করে আসছেন। তবে এবার জেএনইউকাণ্ডে যেভাবে প্রবল ক্ষোভ ব্যক্ত করলেন অভিজিৎ, তাতে আবার তাকে নিশানা করতে পারে বিজেপি নেতারা। এমনটাই আশঙ্কা রাজনৈতিক মহলের অনেকেরই।

সূত্র: এই সময়

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ