তেহরান সোলাইমানি হত্যার কঠোর প্রতিশোধ নেবে

তেহরান সোলাইমানি হত্যার কঠোর প্রতিশোধ নেবে

অনলাইন ডেস্ক

ইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নেবে তেহরান। ইরানি সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি এ হুঁশিয়ারি দেন। তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক টেলিফোনালাপে এ কথা বলেন।

জেনারেল বাকেরি বলেন, ইরান মধ্যপ্রাচ্য থেকে সকল মার্কিন সেনা বহিষ্কারের রাজনৈতিক ও আইনি প্রচেষ্টা চালানোর পাশাপাশি কঠোর প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইরানের সেনাপ্রধান জানান, কয়েক মিলিয়ন ইরানি নাগরিক জেনারেল সোলাইমানির নামাজে জানাজায় অংশ নিয়ে আমেরিকার এ সন্ত্রাসী হামলার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারই আহ্বান জানিয়েছেন। কখন, কবে এবং কিভাবে সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়া হবে সেটা ইরানই নির্ধারণ করবে বলে জানান তিনি।

গত শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে হামলা চালিয়ে জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করে সন্ত্রাসী ও দখলদার মার্কিন সেনারা। ওই হামলায় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ মোট ১০ জন নিহত হন।

জেনারেল সোলাইমানির শাহাদাতকে মধ্যপ্রাচ্যে বড় ধরনের পট পরিবর্তনের সূচনা হিসেবে অভিহিত করে বলেন, ইরান ও রাশিয়াসহ বিশ্বের সকল স্বাধীনচেতা দেশের উচিত আমেরিকার এ ধরনের বর্বরোচিত পদক্ষেপের পুনরাবৃত্তি রোধ করাতে চেষ্টা করা।

রুশ প্রতিরক্ষামন্ত্রী টেলিফোনালাপে জেনারেল সোলাইমানির শাহাদাতে ইরানের সরকার, জনগণ ও সশস্ত্র বাহিনীকে শোক ও সমবেদনা জানান। তিনি বলেন, জেনারেল সোলাইমানি ছিলেন একজন জাতীয় বীর এবং ইরাক ও সিরিয়া থেকে সন্ত্রাসবাদের মূলোৎপাটনের কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।   

ইরানের এ্মন জনপ্রিয় কমান্ডারের হত্যাকাণ্ডকে পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন বলে উল্লেখ করে সের্গেই শোইগু বলেন, একটি দেশের শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তাকে তৃতীয় একটি দেশে হত্যার ঘটনা ইতিহাসে একেবারেই পাওয়া যায় না।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ