জাতিসংঘের বৈঠকে অংশ নিতে জারিফের ভিসা প্রত্যাখান যুক্তরাষ্ট্রের

জাতিসংঘের বৈঠকে অংশ নিতে জারিফের ভিসা প্রত্যাখান যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশগ্রহণ করার কথা ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের। কিন্তু তাকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র। আগামী বৃহস্পতিবার এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এক মার্কিন কর্মকর্তার মাধ্যমে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

মার্কিন ড্রোন হামলায় ইরানের প্রভাবশালী কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে দুই দেশের মধ্যে ব্যাপক সংঘাতের আশঙ্কা দেখা যাচ্ছে। ১৯৪৭ সালের জাতিসংঘের প্রধান কার্যালয় চুক্তি অনুসারে, বিদেশি কূটনীতিকদের জাতিসংঘের কর্মসূচিতে অংশ নিতে অনুমোদন দিতে বাধ্য যুক্তরাষ্ট্র। কিন্তু ওয়াশিংটন সে চুক্তির তোয়াক্কা না করেই বলছে যে নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও পররাষ্ট্রনীতির কারণে তারা ভিসা প্রত্যাখ্যান করার অধিকার রাখে। যদিও এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি নয়।

জাতিসংঘে ইরানি মিশন বলছে, 'আমরা গণমাধ্যমের প্রতিবেদনে বিষয়টি দেখেছি। পররাষ্ট্রমন্ত্রী জারিফের ভিসা সংক্রান্ত বিষয়ে জাতিসংঘ কিংবা যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো বার্তা পাইনি। ' জারিফকে মার্কিন ভিসা প্রত্যাখ্যানের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার জানান জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। জাতিসংঘের সনদ সুরক্ষার বিষয়ে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে উপস্থিত হতে চাচ্ছিলেন জাভেদ জারিফ। ওয়াশিংটন ও তেহরানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার আগেই এই বৈঠকে অংশ নেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছিলেন জারিফ।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ