রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ | আপডেট ৪৭ মিনিট আগে

সহজেই ব্রণ তাড়ানোর ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক

সহজেই ব্রণ তাড়ানোর ঘরোয়া উপায়

ত্বকের সজীবতা, লাবণ্য ও সৌন্দর্য নষ্ট করে ব্রণ। বয়:সন্ধিকাল থেকে সাধারণত ব্রণ উঠতে শুরু করে। এটি আসলে হরমোনের সঙ্গে জড়িত। অনেকে সৌভাগ্যবশত খুব দ্রুতই ব্রণ সমস্যা থেকে রেহাই পান। আবার অনেকে এই সমস্যায় বহুদিন ভোগেন।

তরুণ-তরুণীরা ব্রণ নিয়ে চিন্তিত হয়ে পড়েন। কারণ ব্রণ উঠলে অনেকেই ভাবেন, চেহারা বুঝি খারাপ হয়ে গেল। তবে ব্রণ উঠলে চিন্তার বিশেষ কিছু নেই। এই সমস্যার জন্য ওষুধ খাওয়ারও প্রয়োজন পড়ে না। এমনকি কোনো নাম না জানা ক্ষতিকর ক্রিমও সমস্যা আরও বাড়াতে মুখে লাগাতে হয় না। কারণ এতে উপকারের চেয়ে অপকারের পাল্লাটাই বেশি ভারী।

তবে ব্রণ ঘরোয়া উপায়েই দূর করা সম্ভব। যারা ব্রণ নিয়ে চিন্তিত তারা নিম্নের কিছু ঘরোয়া উপায় মেনেই পেতে পারেন ব্রণ থেকে মুক্তি-

১. নিমপাতা জীবাণু নাশ করতে খুব সক্ষম। তাই নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে লাগালে ব্রণর ব্যথা ও সংক্রমণ দুটোই কমবে।

২. চালের গুঁড়ো, পাতিলেবুর রস ও পাকা পেঁপে বাটা ব্রণের সমস্যা কমানোর জন্য অত্যন্ত কার্যকর সমাধান। মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিটের মতো রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৩. ব্রণের সমস্যা কমাতে ও দাগ তুলতে চন্দন বেটে তার সঙ্গে দুফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। পাঁচ থেকে ছয় মিনিট রাখার পর শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন।

৪. দারচিনি গুঁড়োর সঙ্গে গোলাপজল মিশিয়ে সেই মিশ্রণ দশ মিনিট লাগিয়ে রাখুন ব্রণ আক্রান্ত জায়গায়। এতে ব্রণের সংক্রমণ ও ব্যথা দুটোই কমে যাবে। লেবুর রস ব্রণের সমস্যা মেটানোর অন্যতম ভালো সমাধান।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য