মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ | আপডেট ৫৬ মিনিট আগে

বিশ্বে বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

অনলাইন প্রতিবেদক

বিশ্বে বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

বায়ুদূষণে ফের বিশ্বের মধ্যে এক নম্বর তকমা পেয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুর ২টায় বৈশ্বিকভাবে বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ার ভিজ্যুয়ালের তথ্যানুযায়ী ঢাকার বাতাসে দূষণের পরিমাণ ছিল ২৪৫ একিউআই। যা বাতাসে দূষণের মাত্রার দিক থেকে ‘চরম অস্বাস্থ্যকর’ এবং বিশ্বের মধ্যে সর্বোচ্চ। ঢাকার পরপরই দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে ভারতের কলকাতা, চীনের শেনইয়াং এবং ভারতের রাজধানী নয়াদিল্লি।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় অবশ্য দূষণে ঢাকাকে পেছনে ফেলে এক নম্বরে চলে আসে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর। এ সময় উলানবাটোরের দূষণের পরিমাণ ছিল ২৩৩ একিউআই। ২২৯ একিউআই নিয়ে ঢাকার অবস্থান ছিল দূষণে দ্বিতীয়। অবশ্য ঢাকার কয়েকটি স্থানে এ সময় দূষণের মাত্রা ২৬০ একিউআই পর্যন্ত ওঠে।

আজই নয়, গতকাল সোমবার (৬ জানুয়ারি) রাত পৌনে ৮টা নাগাদও দূষণে শীর্ষে উঠে আসে ঢাকার অবস্থান। ঢাকার পর দ্বিতীয় ও তৃতীয় দূষিত শহরের তালিকায় তখন নাম ছিল ভারতের দিল্লি এবং পাকিস্তানের করাচি শহর। এদিন ঢাকার অধিকাংশ জায়গায় বাতাসের মান ছিল ভীষণ ‘অস্বাস্থ্যকর’।

ইটভাটা, দুর্বল বর্জ্য ব্যবস্থাপনা, ব্যাপক খোঁড়াখুড়ি, কলকারখানা ও গাড়ির কালো ধোঁয়া, উন্মুক্ত নির্মাণ কাজ বাতাসকে মারাত্মকভাবে দূষিত করেছে।

বিশ্বের ১০টি দেশের মধ্যে বায়ুদূষণে মৃত্যুর সংখ্যায় পঞ্চম অবস্থানে বাংলাদেশ। ২০১৭ সালে বায়ুদূষণের কারণে সারাবিশ্বে ১ লাখ ২৩ হাজার মানুষের মৃত্যু হয়।

মন্তব্য