যেকোনো মার্কিন বাহিনীকে ‘সন্ত্রাসী’ ঘোষণা করে বিল পাস

যেকোনো মার্কিন বাহিনীকে ‘সন্ত্রাসী’ ঘোষণা করে বিল পাস

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সব ধরনের সামরিক বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করে পার্লামেন্টে সম্প্রতি একটি বিল পাস করল ইরান। মঙ্গলবার ইরানের পার্লামেন্টে যেকোনো মার্কিন বাহিনীকে সন্ত্রাসী আখ্যা দিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে বলে জানায় এএফপি। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় দেশটির জনপ্রিয় ও দ্বিতীয় প্রভাবশালী ব্যক্তি কুদস ফোর্সপ্রধান জেনারেল কাশেম সোলেইমানি নিহত হওয়ার পর এ বিল পাস হয় ইরানের সংসদে।

মঙ্গলবার ইরানের পার্লামেন্টে একটি নতুন বিল আনা হয়।

কাশেম সোলেইমানি হত্যাকাণ্ডে জড়িত মার্কিন সব বাহিনীকে ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে সেখানে। এছাড়া পেন্টাগনের সব কর্মকর্তা-কর্মচারী এবং পররাষ্ট্র দপ্তরের সঙ্গে সংশ্লিষ্ট সব সংস্থা, অ্যাজেন্ট এবং কমান্ডার যাদের সোলাইমানি হত্যায় কোনো রকম সম্পৃক্ততা ছিল, তাদের সবাইকেও ‘সন্ত্রাসী’ আখ্যা দেওয়া হয়।

এ বিলে আরও বলা হয়, ‘সামরিক, গোয়েন্দা, অর্থনৈতিক, কারিগরি সহায়তার পাশাপাশি অন্যান্য সেবা বা লজিস্টিকস সহায়তা যারা মার্কিন বাহিনীগুলোকে দেবে বা দিয়েছে তারাও সন্ত্রাসী কাজের সহযোগী হিসেবে বিবেচিত হবে। ' এ সময় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সশস্ত্র বিদেশি শাখা কুদস ফোর্সকে ২০০ মিলিয়ন ইউরো প্রণোদনা দেওয়ার পক্ষে ভোট দেন ইরান সংসদ সদস্যরা।

গত ৩ জানুয়ারি কাশেম সোলাইমানি ইরাকে গেলে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন হামলায় নিহত হন তিনি। এ হামলায় দায় স্বীকার করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন যে ঈশ্বর তার সঙ্গে রয়েছেন। এ হত্যাকাণ্ডের পর থেকেই দুই দেশের মধ্যে যুদ্ধংদেহী পরিস্থিতি বিরাজ করছে। ওয়াশিংটন-তেহরানের মাঝে ব্যাপক উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রে সব ধরনের প্রতিরক্ষা বাহিনীকে সন্ত্রাসী ঘোষণা দিল ইরান।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ