'ভারতে শিক্ষার্থীদের তুলনায় গরুর নিরাপত্তা ও সম্মান বেশি'

'ভারতে শিক্ষার্থীদের তুলনায় গরুর নিরাপত্তা ও সম্মান বেশি'

অনলাইন ডেস্ক

ভারতের রাজধানী দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর মুখোশ পরে হামলার ঘটনায় উত্তাল হয়ে আছে পুরো ভারত। রোববার ও সোমবার এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ আন্দোলন হয়েছে ভারতজুড়ে।  

জানা যায় যে রবিবার রাতে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হোস্টেলে ঢুকে হামলা চালানোয় বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষসহ ৩০ শিক্ষার্থী ও ১২ শিক্ষক আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন গুরুতরভাবে রক্তাক্ত জখমও হয়েছেন।

এই ঘটনায় অভিযোগের নিশানায় বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। একই সঙ্গে পুরো ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর জগদীশ কুমারও জড়িত আছে বলে অভিযোগ ছাত্রছাত্রীদের। আর এই ঘটনার তীব্র নিন্দায় দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের পাশাপাশি বলিউডের একাধিক তারকা মুখ খুলেছেন।

এ ঘটনার তীব্র প্রতিবাদ করে টুইঙ্কেল খান্না টুইট করেছেন, 'ভারত, যেখানে গরুর সম্মান করা হয়, তাদেরই বেশি নিরাপত্তা দেওয়া হয়।

কিন্তু শিক্ষার্থীদের কোনও সম্মান কিংবা সুরক্ষা নেই। এখন তো এদেশে আন্দোলন করলেও জোর করে থামিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। কিন্তু এইভাবে তো কোনও আন্দোলনকে থামানো যায় না। এতে দেশে আরও বেশি অস্থিরতা ছড়াবে, আরও বেশি হরতাল হবে, মানুষ আরও বেশি সংখ্যায় রাস্তায় নেমে আসবে। '

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ