নতুন যুদ্ধের ভার বহনের ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই: ন্যান্সি পেলোসি

অনলাইন ডেস্ক

নতুন যুদ্ধের ভার বহনের ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই: ন্যান্সি পেলোসি

ইরাকে মার্কিন সেনাদের নিরাপত্তা নিশ্চিতে যথেষ্ট প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়ে গেছে বলে জানান মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর পর তিনি এ বক্তব্য দেন। 

এ সময় ন্যান্সি পেলোসি আরও বলেন, 'আমরা এ বিষয়টি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে আসছি। ইরাকে আমাদের সেনা মোতায়েন রয়েছে। আমরা অবশ্যই যেভাবে হোক তাদের নিরাপত্তা নিশ্চিত করব এবং অপ্রয়োজনীয় উস্কানির অবসান ঘটাব।' ন্যান্সি পেলোসি ইরানকেও এ সংঘাত বন্ধ করার পরামর্শ দেন। তিনি জানান এ মুহূর্তে নতুন করে কোনো যুদ্ধের ভার বহনের ক্ষমতা যুক্তরাষ্ট্র এবং বিশ্বের নেই।

আজ বুধবার ভোরে মাত্র এক ঘণ্টার ব্যবধানে দুটি মার্কিন ঘাঁটিতে অন্তত এক ডজন মিসাইল হামলা চালায় ইরান। ইরানের ভূমি থেকে ইসলামী রেভল্যুশনারি গার্ডের সদস্যরা মিসাইলগুলো ছুড়েছে বলে ফার্স নিউজের খবরে জানানো হয়।

আরও পড়ুন: ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত: ইরান

ইরাকের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আনবারের ‘আইন আল আসাদ’ মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে অন্তত দশটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর কিছুক্ষণের মধ্যেই ইরবিলে দ্বিতীয় হামলার খবর দেওয়া হয়। একই সঙ্গে তেহরান হুঁশিয়ারি দিয়ে বলে, মার্কিন বাহিনী পাল্টা হামলা চালালে কঠোর জবাব দেবে ইরান। 

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

 

মন্তব্য