মন্ত্রী-এমপিরা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না: মাহবুব

মন্ত্রী-এমপিরা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না: মাহবুব

অনলাইন ডেস্ক

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, শুধু প্রচারণাই নয়, নির্বাচনের কোনো কার্যক্রমে মন্ত্রী-এমপিরা অংশ নিতে পারবেন না।

বুধবার (৮ জানুয়ারি) ঢাকার দুই সিটির নির্বাচন নিয়ে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, দুটি বিষয়ে স্পষ্ট ও প্রয়োজনীয় আলোচনা হয়েছে। এর মধ্যে একটি অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ।

এ বিষয়ে আমরা বলেছি বিদ্যমান আইনে যা আছে তার বাইরে যাওয়া সম্ভব নয়। গুরুত্বপূর্ণ কেউ নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।

মাহবুব তালুকদার আরও বলেন, গুরুত্বপূর্ণের সঙ্গায় যেসব বিষয় তার মধ্যে মন্ত্রী, এমপিরা পড়েন। আইনত তারা নির্বাচনী প্রচারকার্যে অংশ নিতে পারবেন না।

শুধু প্রচারকাজ নয়, নির্বাচনী কোনো কার্যক্রমে তারা অংশ নিতে পারবেন না। তবে তারা নিজ নিজ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন। ভোট দেয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই।

এছাড়া ইভিএম কীভাবে ব্যবহার হবে সে বিষয়ে আলোচনা হয়েছে, সব কেন্দ্রের জন্য ব্যাকআপ সিস্টেম থাকবে। ইভিএম আলোচনায় তারা সন্তুষ্ট হয়েছেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নেতৃত্বে বৈঠকে অন্যদের মধ্যে নির্বাচন কমিশনার কবিতা খানম, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং দুই সিটি কর্পোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন ও আবুল কাশেম এ সময় উপস্থিত ছিলেন।  

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল