‘চূড়ান্ত জবাবে মার্কিনীদের পা কেটে দেওয়া হবে’

‘চূড়ান্ত জবাবে মার্কিনীদের পা কেটে দেওয়া হবে’

অনলাইন ডেস্ক

ইরাকে দুই মার্কিন ঘাঁটিতে হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট। বলেছেন, মার্কিন অপরাধযজ্ঞের চূড়ান্ত জবাবে পশ্চিম এশিয়ায় তাদের পা কেটে দেওয়া হবে।

ড. হাসান রুহানি আজ মন্ত্রীসভার বৈঠকে এমন হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, ইরাকে জেনারেল সোলাইমানিকে তাঁর সহযোদ্ধাসহ হত্যার ঘটনা আন্তর্জাতিক সকল রীতিনীতির লঙ্ঘন।

ন্যাক্কারজনক এই হত্যাকাণ্ডকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও সুস্পষ্ট যুদ্ধাপরাধ বলেও তিনি মন্তব্য করেন।

মার্কিন সন্ত্রাসী বাহিনী ওই হত্যাকাণ্ড চালিয়ে তাদের লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে উল্লেখ করে রুহানি বলেন, ইরানি জেনারেলকে হত্যা করে যুক্তরাষ্ট্র ইতিহাসের সবচেয়ে বড় ভুল করেছে। জেনারেল সোলাইমানি কেবল একজন সামরিক কমান্ডারই ছিলেন না বরং তিনি ছিলেন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সংগঠন ও কর্মকর্তার সঙ্গে রাজনৈতিক সংলাপ করার মতো একজন শক্তিশালী ও কৌশলী ব্যক্তিত্ব।

সোলাইমানিকে স্বরণ করে তিনি বলেন, তিনি খুব হিসাব-নিকাশ করে কাজ করতেন এবং কোনোভাবেই উগ্রপন্থা গ্রহণ করতেন না।

ইরানের নিরাপত্তা, আঞ্চলিক স্থিতিশীলতা, বায়তুল মোকাদ্দাসের স্বাধীনতা, আঞ্চলিক দেশগুলোর নিরাপত্তা ও আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নে নিজ নিজ দেশের ওপর নির্ভরতা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর স্বাধীনতাই ছিল কাসেম সোলাইমানির লক্ষ্য।

আমেরিকাকে আঞ্চলিক দেশগুলোর পক্ষ থেকে আসল জবাব দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।

‘আমেরিকা যদি এরপরও কোনোরকম অপরাধী কর্মকাণ্ড করে তাহলে এরচেয়েও কঠোর জবাব পাবে। ’

প্রসঙ্গত, আজ (বুধবার) ভোরে ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত আল-আনবার প্রদেশের মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদে'ক্ষেপণাস্ত্র হামলা চালায় আইআরজিসি।

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে চালানো ওই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সন্ত্রাসী সেনা নিহত এবং দুই শতাধিক আহত হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, সোলাইমানি হত্যার বদলা নিতে ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি সামরিক ঘাঁটি- ইরবিল ও আল-আসাদ বিমান ঘাঁটিতে এ হামলায় প্রায় ২২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরানি বাহিনী। এতে তাদের বিমান ও অন্য সরন্জামের ক্ষয়ক্ষতি হয়।

এদিকে এ হামলার জেরে যদি যুক্তরাষ্ট্র পাল্টা হামলা করে তাহলে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাই ও ইসরায়েলেও হামলা চালানো হবে এমন হুঁশিয়ারি দিয়েছে ইরান।

ইসরায়েল ভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এমন খবর প্রচার করে।

ইসরায়েল ভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট জানিয়েছে, ইরানের সেনাবাহিনী আইআরজিসি তাদের টেলিগ্রাম চ্যানেলে এমন হুমকি দিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)