বিডিআর হত্যা: ১৩৯ জনের ফাঁসি, মারা গেছেন ১৪ জন

বিডিআর হত্যা: ১৩৯ জনের ফাঁসি, মারা গেছেন ১৪ জন

অনলাইন ডেস্ক

২০০৯ সালের বিডিআর বিদ্রোহের ঘটনায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে ডেথ রেফারেন্স ও আপিলের চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্টে পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি আজ প্রকাশ করা হয়েছে। এ রায়ে তিন বিচারপতি আলাদা আলাদা রায় দিয়ে আসামিদের মৃতুদণ্ডের পক্ষে একমত হয়েছেন। এর মাধ্যমে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল থাকল।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশিসংখ্যক আসামির ফাঁসির আদেশ দেওয়া হয়েছে এ মামলার রায়ে।

২০০৯ সালের ২৫/২৬ ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশ রাইফেলসের মহাপরিচালকের দরবারে সশস্ত্র আক্রমণ এবং পিলখানায় মর্মান্তিক হত্যাকাণ্ডের ঘটনার পূর্বাভাস সংগ্রহে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার জন্য সরকারের সংশ্লিষ্ট গোয়েন্দা সংস্থাসহ দায়িত্বে অবহেলাকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করেছে হাইকোর্ট।
আজ বুধবার (৮ জানুয়ারি) আলোচিত এ মামলার রায় প্রকাশের পর সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, বিডিআর বিদ্রোহের মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে আপিল করা হবে। ফৌজদারি নিয়ম অনুসারে ৩০ দিনের মধ্যে আপিল করা যাবে।

রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল বলেন, এর মধ্যে তিনজন মারা গেছে।

যাবজ্জীবন দেওয়া হয়েছে ১৮৫ জনকে। তাদের মধ্যে একজন মৃত্যুবরণ করেছে। ১৩ বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে ২ জনকে। ১৫৭ জনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন, তাদের মধ্যে দুইজন মারা গেছে।

এছাড়া ১৩ জনকে সাত বছর, ১৪ জনকে ৩ বছর, ১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে দুইজনকে। আসামিদের মধ্যে মোট ৫৫২ জনকে সাজা এবং ২৮৩ জনকে খালাস দেওয়া হয়েছে। আসামিদের মধ্যে মারা গেছেন ১৪ জন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর