ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কিছুই হয়নি, দাবি ট্রাম্পের

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কিছুই হয়নি, দাবি ট্রাম্পের

অনলাইন ডেস্ক

ইরাকে থাকা মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে হামলার ঘটনায় ৮০ জন নিহত এবং দুই শতাধিক সেনা আহত হওয়ার ঘটনা সঠিক নয় বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, বুধবার ভোররাতে ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কোনও সেনা নিহত হয়নি আর ক্ষয়ক্ষতি হয়েছে খুবই সামান্য।

হোয়াইট হাউজে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ট্রাম্প এই দাবি করেন।

এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত ৩ জানুয়ারি (শুক্রবার) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদে বিমান হামলা চালিয়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের (আইআরজিসি) কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। এছাড়াও ইরাকের হাশদ আশ শাবি'র সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মুহানদিসসহ ১০জন নিহত হন। তাদের মধ্যে পাঁচজন ইরানের ও পাঁচজন ইরাকের। ইরাকের পাঁচজনের মধ্যে রয়েছেন আবু মাহদি আল-মুহানদিস, যিনি ইরানের সমর্থনপুষ্ট খাতিব হেজবুল্লাহ গ্রুপের কমান্ডার এবং ইরাকি মিলিশিয়াদের একটি জোট পপুলার মোবিলাইজেশন ইউনিটের নেতা ছিলেন।

আজ বুধবার ভোররাতে ইরাকের আল আনবার ও আরবিল প্রদেশে মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এর মধ্যে ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত ‘আইন আল-আসাদ' সবচেয়ে বড় মার্কিন সামরিক ঘাঁটি।   হামলায় ঘাঁটিটি মুহূর্তে  জ্বলন্ত মৃত্যুকুপে পরিণত হয়। এতে ৮০ জন মার্কিন সেনা নিহত ও অন্তত ২০০ জন আহত হয়েছে।

বুধবার হোয়াইট হাউজে দেওয়া ভাষণে ইরানের ওই হামলার প্রতিশোধ নেওয়ারও কোনও হুমকি দেননি ট্রাম্প। আর সেনা দেরও কোনো ক্ষতি হয়নি বলে দাবি করেন।

তিনি বলেন, ‘আমাদের সব সেনা নিরাপদে আছেন। তবে আমাদের সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। আমাদের সেনারা যেকোনও পরিস্থিতির জন্য প্রস্তুত। ’

‘ইরান থেমে গেছে; যেটা সংশ্লিষ্ট সব পক্ষ ও বিশ্বের জন্য ভালো। ’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘ইরান যদি পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা বাতিল করার মাধ্যমে সন্ত্রাসের পথ ত্যাগ করে, তাহলে শান্তি স্থাপনেও আমি প্রস্তুত। ’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর