মার্কিন প্রতিনিধি পরিষদে ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমানোর প্রস্তাব

মার্কিন প্রতিনিধি পরিষদে ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যেন যুদ্ধ শুরু করতে না পারেন সেকারণে তার সামরিক ক্ষমতা কমিয়ে আনতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আজ ভোটাভুটি হবে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গতকাল এ ঘোষণা দেন।  

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের প্রধান মেজর জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার জবাবে ইরান গতকাল বুধবার ভোররাতে ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপরেই ন্যান্সি পেলোসি ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমানোর ঘোষণা দেন।

পেলোসি বলেন, 'যুক্তরাষ্ট্রের জনগণকে নিরাপদ রাখার জন্য আমাদের দায়িত্বের প্রতি সম্মান দেখিয়ে ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা কমানোর জন্য প্রস্তাব তোলা হবে। ' প্রতিনিধি পরিষদের সদস্য এলিসা স্লটকিনের নেতৃত্বে এই প্রস্তাবটি উত্থাপন করা হচ্ছে।

ন্যান্সি পেলোসি আরও বলেন, 'ট্রাম্প প্রশাসনের কর্মকাণ্ড আমাদের সেনাবাহিনী, কূটনীতিক এবং অন্য বেসামরিক লোকজনকে বিপদের মুখে ফেলে দিয়েছে। '

সিএনএন জানিয়েছে, ইরানি কমান্ডার মেজর জেনারেল সোলাইমানিকে হত্যাকাণ্ডের ঘটনা ইরান এবং আমেরিকাকে একেবারে যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে।

ইরানে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর এই প্রথম এ ধরনের উত্তপ্ত যুদ্ধ-পরিস্থিতি তৈরি হলো।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ