শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০ | আপডেট ০৮ ঘণ্টা ৫৫ মিনিট আগে

ইরানি হামলায় আহত মার্কিন সেনাদের চিকিৎসা ইসরাইলে

অনলাইন ডেস্ক

ইরানি হামলায় আহত মার্কিন সেনাদের চিকিৎসা ইসরাইলে

বুধবার ভোররাতে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় আহত হয়ে ২২৪ মার্কিন সেনা ইসরাইলে চিকিৎসা নিচ্ছে বলে বৃহস্পতিবার তেহরান ভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে জানা যায়।  

বুধবার ভোররাতে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদের ওপর অসংখ্য ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ওই ক্ষেপনাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত ও দুই শতাধিক সেনা আহত হয়েছে বলে ইরান দাবি করেছে। কিন্তু বুধবার ট্রাম্প তার ভাষণে দাবি করেন, কোনো মার্কিন সেনাই ওই হামলায় হতাহত হননি।

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইরাকে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি আইন আল-আসাদের রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে বলে জানায় ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। যুক্তরাষ্ট্র নিজের কাছে বিশ্বের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাকার দাবি করে থাকলেও গতকালের ইরানি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার কারণেই মার্কিন ঘাঁটিটিতে অবস্থিত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা একেবারেই ধ্বংস হয়ে গেছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য