শীতে ব্যায়ামে ৭ পরামর্শ

শীতে ব্যায়ামে ৭ পরামর্শ

অনলাইন ডেস্ক

শীত এলেই অনেকে জড়োসড়ো হেয়ে বসে থাকে। আবার অনেকে পার্কে অথবা রাস্তায় হাঁটাচলা ও ব্যায়াম করতে বেড় হয়। শীতের পুরো মৌসুম শহরাঞ্চলের পার্কগুলোতে সকালের সূর্য উঁকি দেওয়ার আগেই নানা বয়সী মানুষের উপস্থিতি চোখে পড়ে। সবাই যার যার মতো করে ব্যায়াম করছেন।

কিন্তু এই ব্যায়ামও হতে হবে নিয়ম মেনে, সঠিক পদ্ধতিতে। শীতে ব্যায়ামের সাত পরামর্শ-

১। যদি খুব বেশি শীত থাকে তবে ভোরে হাঁটার অভ্যেস ত্যাগ করতে পারেন। সেক্ষেত্রে একটু বেলা করে কিংবা বিকেলের হালকা রোদে সেরে নিতে পারেন দিনের ব্যায়াম।

২। গরমের দিনে হালকা পোশাক পরেই ব্যায়াম করতে ভালো লাগে। কিন্তু শীতে ব্যায়ামে শরীর ঘামবে- এই ভেবে হালকা পোশাক পরা যাবে না। প্রয়োজনে হালকা পুলওভার বা পাতলা সুয়েটারের উপর জ্যাকেট পরে নিতে পারেন। শর্টস বা ট্রাকস্যুট কিংবা পাজামার নিচে লম্বা মোজা পরে নিন। শীত বেশি থাকলে মাথায় ক্যাপ, স্কার্ফ বা মাফলার পড়ুন।

৩। শুরুতেই ভারি ব্যায়াম করবেন না। প্রথমে হালকা জগিং, হাত-পা ছোড়াছুড়ি করে শরীরটাকে আগে প্রস্তুত করে নিতে হবে।

৪। যাদের হাঁপানি সমস্যা আছে তাদের শীত সকালে ব্যায়াম করতে বের না হওয়াই ভালো। অথবা ব্যায়ামের আগে দুই চাপ ইনহেলার নেওয়া যেতে পারে।

৫। শীতে অল্পেতেই সর্দি-কাশিতে আক্রান্ত হন অনেকে। এ ধরনের সমস্যা নিয়ে কিংবা জ্বর থাকলে ব্যায়ামে হিতে বিপরীত হতে পারে।

৬। শীতে শরীরের তাপমাত্রা ধরে রাখতে ব্যায়াম করার আগে কিংবা পরে ডিম, দুধ খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রচুর শাক-সবজি ও ফলমূল খেতে হবে। দই কিংবা পনির খেয়েও শরীরে তাপ ও শক্তির উৎস তৈরি করে নিতে পারেন।

৭। যাদের হার্টের সমস্যা, বয়সটা খুব বেশি কিংবা খুব কম তারা পার্কে, রাস্তায় বের না হয়ে চাইলে বাড়ির উঠোনে অথবা বাসার ছাদে শীতের সকাল-বিকেলে হালকা ব্যায়াম সেরে নিতে পারেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর