ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা সীমিত করে আইন পাস যুক্তরাষ্ট্রে

ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা সীমিত করে আইন পাস যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে একটি আইন অনুমোদিত হয়েছে। এ আইনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে বলা হয় যে ইরানের সঙ্গে সহিংসতায় তিনি যেন কোনো মার্কিন সামরিক বাহিনী ব্যবহার না করেন। এই আইনের পক্ষে ভোট পড়েছিল ২২৪টি।

এর আগে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত সপ্তাহে কংগ্রেসের সাথে কোনোরকম পরামর্শে না গিয়ে বিমান হামলা চালিয়ে ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাশেম সোলাইমানিকে হত্যা করার জন্য ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন।

তিনি সেই বিমান হামলাকে একটি 'উস্কানিমূলক এবং সম্পূর্ণ অপ্রাসঙ্গিক' পদক্ষেপ হিসেবে অভিহিত করে বলেন এমন পরিস্থিতি যুক্তরাষ্ট্রের সেনা এবং কূটনীতিকদের বিপন্ন করে তোলে।

সদ্য পাসকৃত এ আইনে কংগ্রেস যুদ্ধ ঘোষণা না করা পর্যন্ত বা সংবিধিবদ্ধ অনুমোদন না দেওয়া পর্যন্ত অথবা যুক্তরাষ্ট্র, তার অঞ্চল বা সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে আসন্ন আক্রমণ থেকে রক্ষা ব্যতীত ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বাহিনীর ব্যবহার বন্ধ করার জন্য প্রেসিডেন্টকে আহ্বান জানানো হয়েছে। পেলোসি বলেন, 'প্রশাসনের উচিত একটি তাৎক্ষণিক, কার্যকর কৌশল অবলম্বন করা, যেটা সহিংসতা বৃদ্ধি রোধ করবে। যুক্তরাষ্ট্র এবং বিশ্ব কোনোভাবেই এই যুদ্ধের বোঝা বহন করতে পারবে না।

'

প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকায় আগেই ধারণা করা হয়েছিল যে এই আইনটি সহজেই পাস হবে। তবে রিপাবলিকান-নিয়ন্ত্রিত সিনেটে এ আইনের ভাগ্য ঠিক কি হবে তা এখনো অস্পষ্ট।  

সূত্র: ভয়েস অব আমেরিকা

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ