ক্ষেপণাস্ত্রের আঘাতে ইরানে বিমান বিধ্বস্ত হয়েছে

ক্ষেপণাস্ত্রের আঘাতে ইরানে বিমান বিধ্বস্ত হয়েছে

পশ্চিমা নেতাদের দাবি
অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্লেনটিকে ইরানই ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করেছে বলে দাবি করছে মার্কিন সংবাদমাধ্যমগুলো। এ ধারণার সঙ্গে একমত হয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ ব্রিটিশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা।

মার্কিনসহ বিভিন্ন পশ্চিমা দেশের গণমাধ্যমের খবরে বলা হয়, তেহরানের কাছে ইউক্রেনের যে প্লেনটি বিধ্বস্ত হয়েছিল ইরানই ভুলবশত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে সেটা ভূপাতিত করেছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার এ ঘটনাটি ঘটে মার্কিন দুটি ঘাঁটিতে ইরানের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টা পর।

সে সময় মার্কিন সম্ভাব্য প্রত্যুত্তরের অপেক্ষায় ইরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা অত্যন্ত সতর্ক ছিল। তবু আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে সে সময় ইরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভুল করে যাত্রীবাহী বিমানটিকে মার্কিন বিমান ভেবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে সেটি বিধ্বস্ত করে। মার্কিন ও ইরাকি সামরিক গোয়েন্দারা জানায় বিমানটিকে রাশিয়ার নির্মিত ‘টর’ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

বুধবা তেহরানের কাছে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে উড্ডয়নের পরেই বোয়িং-৭৩৭ মডেলের একটি প্লেন বিধ্বস্ত হয়ে মাটিতে পড়ে যায়।

এতে ১৭৬ যাত্রী প্রাণ হারান।

তবে ক্ষেপণাস্ত্রের আঘাতেই বিমানটি বিধ্বস্ত হয়েছে এমন কথা মানতে নারাজ ইরান। বিষয়টিকে গুজব হিসেবে উড়িয়ে দিয়েছে ইরান। সেই গুজব কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে। ইরানের সড়ক ও নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী মুহাম্মদ এসলামির ভাষ্য, ইঞ্জিনে ত্রুটি দেখা দেোয়ার কারণে ইউক্রেনের বিমানটি বিধ্বস্ত হয়েছে। এ ব্যাপারে ইরানের এ মন্ত্রী বলেন, সন্ত্রাসী হামলা, বিস্ফোরণ কিংবা গুলি করে বিমানটি ভূপাতিত করার গুজব ছড়ানো হচ্ছে আমাদের বিরুদ্ধে। তবে সেটা সত্য নয়। বিমানটি কারিগরি ত্রুটির কারণে বিধ্বস্ত হয়।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ