কাশ্মীরি মেডিক্যাল শিক্ষার্থীরা বাংলাদেশের ভিসা পাচ্ছেন না

কাশ্মীরি মেডিক্যাল শিক্ষার্থীরা বাংলাদেশের ভিসা পাচ্ছেন না

অনলাইন ডেস্ক

বাংলাদেশের ভিসা না পেয়ে প্রায় সাড়ে তিনশ কাশ্মীরি মেডিক্যাল শিক্ষার্থী এক মাস ধরে দিল্লি, কলকাতা, গৌহাটি ও আগরতলার বিভিন্ন জায়গায় আটকা পড়ে আছে।  

কিন্তু ভারতের অন্যান্য রাজ্যের শিক্ষার্থীরা কোনো সমস্যা ছাড়াই ভিসা পাচ্ছে বলে জানান কলকাতার সাংবাদিক সুবীর ভৌমিক। বাংলাদেশের মেডিক্যালে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের পাঠানোর কাজে জড়িত থাকা ব্যক্তিরা বলছেন, ভিসা পেতে দীর্ঘ বিলম্বের কারণে তারা সমস্যায় পড়েছেন। তাদের কোর্সের জন্য অর্থ পরিশোধকারী অভিভাবকরা এখন পরিশোধিত অর্থ ফেরত চাইছেন।

বাংলাদেশ, চীন ও অন্যান্য দেশে মেডিক্যালে পড়ার জন্য শিক্ষার্থী পাঠানোর একটি এডুকেশনাল কনসাল্টেন্সির ব্যবস্থাপক বলেন, কাশ্মীরি শিক্ষার্থীরা গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে দিল্লি, কলকাতা, গৌহাটি ও আগরতলার বিভিন্ন হোটেলে পড়ে আছেন। সাধারণত কাশ্মীরি শিক্ষার্থীরা দিল্লির বাংলাদেশ হাই কমিশনে ভিসার জন্য আবেদন করে থাকেন।

ওই ব্যবস্থাপক আরও বলেন, 'বাংলাদেশের কূটনীতিকরা ভারতের অন্যান্য রাজ্যের ছাত্রদের ঠিকমতোই ভিসা দিচ্ছে। কিন্তু আমাদের তারা বলছেন যে, কাশ্মীরি শিক্ষার্থীদের নিয়ে তাদের কিছু সমস্যা আছে।

'

তবে অন্য একটি এডুকেশনাল কনসালটেন্সির ব্যবস্থাপক বলেন, ২০ জনের মতো কাশ্মীরি শিক্ষার্থীকে ভিসা দেওয়া হয়েছে এবং তারা বাংলাদেশের মেডিক্যাল কলেজগুলোতে যোগ দিয়ে ফেলেছেন। আমরা ধারণা করছি যে ডিসেম্বরের মাঝামাঝিতে এমন কিছু ঘটে থাকতে পারে। হয়তো ভারত সরকারের নির্দেশনায় কাশ্মীরি শিক্ষার্থীদের বাংলাদেশ ভিসা দিচ্ছে না।

তিনি আরও বলেন, 'গৌহাটিতে বাংলাদেশের সহকারী হাই কমিশনার বর্তমানে দীর্ঘ দিনের ছুটিতে আছেন। ফলে গত দুদিন ধরে আগরতলা মিশনের সহকারী হাই কমিশনার কিরিটি চাকমা রয়েছেন গৌহাটিতে। ' তিনি জানান, 'এসব শিক্ষার্থীরা ডিসেম্বরের মাঝামাঝি থেকে হোটেলে আছেন। তাদের অনেকের সাথে অভিভাবকও রয়েছেন। আমরা সবাই বড় ধরনের অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছি। '

ভারতের মেডিক্যাল ভর্তি পরীক্ষা অত্যন্ত কঠিন হওয়ায় কিংবা ভারতের বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর ফি অনেক বেশি হওয়ায় বাংলাদেশ থেকে এমবিবিএস ডিগ্রি কাশ্মীরিদের কাছে যথেষ্ট আকর্ষণীয়।

এছাড়া, বাংলাদেশের মেডিক্যালে শিক্ষার মান ভারতের সমমানেরই। দুদেশেই এমবিবিএস প্রোগ্রাম চলে ইংরেজিতে। এমনকি পাঠ্য বইগুলোও একই।  

অন্যদিকে, কাশ্মীরি শিক্ষার্থীদের তাদের রাজ্যে মেডিক্যালে পড়ার সুযোগ খুবই সীমিত। ফলে তাদের কাছে ভারতের অন্যান্য রাজ্য ছাড়াও বাংলাদেশ হয়ে উঠছে একটি  আকর্ষণীয় জায়গা। তবে ভিসা জটিলতায় তারা এখন খুব বিপাকে পড়ে গেছেন।

সূত্র : নর্থইস্টনাউ

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ