ইরানে ব্যাপক বিক্ষোভকারীদের উদ্দেশে ট্রাম্পের বক্তব্য

ইরানে ব্যাপক বিক্ষোভকারীদের উদ্দেশে ট্রাম্পের বক্তব্য

বিক্ষোভকারীদের সমর্থন করছেন ট্রাম্প
নিজস্ব প্রতিবেদক

ইরানের সর্বোচ্চ ক্ষমতাধারী নেতা আয়াতুল্লাহ খামেনির পদত্যাগের দাবিতে রাস্তায় নেমে এসেছে ইরানের হাজার হাজার নাগরিক। ভুল করে ইউক্রেনের যাত্রীবাহী বিমান ভূপাতিত করার দায় স্বীকার করার পর থেকে ব্যাপক আন্দোলনে নামে সরকারবিরোধী নাগরিকরা।

ইরানের রাজধানী তেহরানে যুক্তরাষ্ট্রের সাবেক দূতাবাসের কাছে আমির কবির বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে জড়ো সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছেন বিক্ষোভকারীরা। এসময় ‘স্বৈরশাসক নিপাত যাক’, ‘খামেনির পদত্যাগ চাই’, নির্লজ্জ খামেনি- দেশ ছেড়ে চলে যাক’ নানারকমের স্লোগান দিতে শোনা যায় তাদের।

এছাড়াও খামেনিসহ বিমান ভূপাতিত করার ঘটনায় জড়িতদের কঠোর শাস্তির দাবি করেন তারা।

এদিকে, খামেনির পদত্যাগের বিক্ষোভে আন্দোলনকারীদের পাশে দাঁড়ানোর ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বিক্ষোভকারীদের উদ্দেশ্যে বলেন, 'ইরানের বীর, ধৈর্যশীল জনগণের প্রতি বলছি: আমি প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই তোমাদের পাশে দাঁড়িয়ে এসেছি এবং আমার প্রশাসন সবসময় তোমাদের পাশেই থাকবে। আমরা তোমাদের প্রতিবাদ গভীরভাবে পর্যবেক্ষণ করেছি এবং তোমাদের সাহসিকতায় আমরা অনুপ্রাণিত।

'

আরেকটি টুইটবার্তায় ইরান সরকারকে ট্রাম্প বলেন, 'মানবাধিকার সংগঠনগুলোকে সেখানে সরেজমিনে গিয়ে তথ্য সংগ্রহের জন্য অনুমতি দিতে হবে। তারা মাঠে থেকে চলমান এ আন্দোলন নিয়ে প্রতিবেদন তুলে ধরবে। ' ট্রাম্প আরও বলেন, 'শান্তিকামী আন্দোলনকারীদের ওপর আবারও যেন কোনো হত্যাযজ্ঞ চালানো না হয় এবং ইন্টারনেট পরিষেবা যেন বন্ধ করে দেওয়া না হয়। কেননা গোটা বিশ্ব দেখছে এই পুরো বিষয়টা। ' 

সূত্র: সিএনএন

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ