আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগতীর

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা ও মুসলিম জাতির শান্তি-ঐক্য কামনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সংগৃহীত ছবি।

আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগতীর

আখেরি মোনাজাতে মুসলিম জাতির শান্তি-ঐক্য কামনা
অনলাইন ডেস্ক

টঙ্গীর তুরাগতীরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হল বিশ্ব ইজতেমার ৫৫তম আয়োজনের প্রথম পর্ব। প্রথম পর্বের আখেরি মোনাজাতে মুসলিম জাতির শান্তি-ঐক্য কামনা করে দোয়া করা হয়েছে। রোববার বেলা ১১টা ১০ মিনিটে মোনাজাত শুরু হয়ে শেষ হয় ১১টা ৪০ মিনিটে। এ সময় লাখো মুসল্লির আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয় তুরাগতীর।

মোনাজাত পরিচালনা করেন কাকরাইল জামে মসজিদের খতিব ও তাবলীগ জামাতের কেন্দ্রীয় শূরা সদস্য হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ। কয়েক লাখ মুসল্লির সমাগমে শিল্পনগরী টঙ্গী পরিণত হয় ধর্মীয় নগরীতে। কনকনে শীত উপেক্ষা করে তুরাগতীরে সমবেত হয়ে চোখের জলে মুসল্লিরা দেশ, জাতি এবং মুসলিম উম্মাহর শান্তি এবং সমৃদ্ধি কামনা করেন। মুসল্লিদের ভিড়ে ইজতেমা ময়দানে তিল ধারণের ঠাঁই ছিল না।

অসংখ্য মানুষ অবস্থান নেয় বিভিন্ন সড়ক ও আশপাশের এলাকার মাঠে। টেলিভিশনের সামনে দাঁড়িয়েও মোনাজাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

এর আগে ফজরের নামাজের পর শুরু হয় নির্দেশনামূলক বয়ান। ১১টার পর জনসমুদ্রে হঠাৎ নেমে আসে নীরবতা, এরপরই শুরু হয় আখেরি মোনাজাত। মোনাজাতে গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের সঠিক পথের দিশা এবং তাবলীগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তওফিক কামনা করে মহান আল্লাহর রহমত, মাগফিরাত ও নাজাত প্রার্থনা করা হয়। ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ কামনায় দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি আল্লাহর দরবারে কান্নাকাটি করেন।

এর আগে গতকাল শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন বয়ান-মোজাকেরা, তালিম-তাশকিল, নামাজ-রোনাজারি ও তাসবিহ-তাহলিলে কেটেছে।

বার্ধক্য ও অসুস্থতাজনিত কারণে শুক্রবার রাত থেকে শনিবার বিকাল পর্যন্ত মারা যান পাঁচ মুসল্লি। এ নিয়ে ময়দানে ৯ মুসল্লি ইন্তেকাল করেছেন।

ইজতেমার রেওয়াজ অনুযায়ী দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হয় যৌতুকবিহীন বিয়ে। মাঝে কয়েক বছর বন্ধ থাকার পর শনিবার আবারও বয়ানমঞ্চে ১০০ জোড়া যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। এসব বিয়ে পড়ান মাওলানা জোহায়েরুল হাসান।

আগামী শুক্রবার শুরু হবে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

এবার বিশ্ব ইজতেমার প্রথম পর্ব পরিচালনা করেন মাওলানা জোবায়েরের অনুসারী মুরুব্বিরা। দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন সাদ অনুসারীরা।

সম্পর্কিত খবর