জম্মু-কাশ্মীরে তল্লাশিকালে ‘গোলাগুলি’, নিহত ৩

জম্মু-কাশ্মীরে তল্লাশিকালে ‘গোলাগুলি’, নিহত ৩

অনলাইন ডেস্ক

জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে ‌‘বন্দুকযুদ্ধে’ তিন গেরিলা নিহত হয়েছে। ত্রালের গুলশনপোরা এলাকায় সন্ত্রাসীদের লুকিয়ে থাকার খবর পেয়ে অভিযান চালানো হলে এ ‘বন্দুকযুদ্ধ’ হয়।

গোপন সূত্রে খবর পেয়ে আজ (রোববার) সকালে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার ত্রালের গুলশনপোরায় অভিযান চালায় সেনা ও পুলিশের যৌথ বাহিনী।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, গোটা এলাকা ঘিরে ফেলে যৌথবাহিনী তল্লাশি অভিযান শুরু করলে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে গেরিলারা।

এসময় যৌথবাহিনী পাল্টা গুলিতে তিন গেরিলা নিহত হয়।

পুলিশের এক কর্মকর্তা বলেন, ত্রালের গুলশনপোরা এলাকায় সন্ত্রাসীদের লুকিয়ে থাকার খবর পেয়ে ওই এলাকায় অভিযান চালানো হয়। নিরাপত্তা বাহিনী তল্লাশি অভিযান চালালে সন্ত্রাসীরা গুলিবর্ষণ করে। এসময় দু’পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়।

সংশ্লিষ্ট এলাকায় আর কোনও গেরিলা লুকিয়ে আছে কিনা তা নিশ্চিত হতে গুলশনপোরা ও পার্শ্ববর্তী এলাকায় চিরুণি তল্লাশি চালায় নিরাপত্তা বাহিনী।

এদিকে, গতকাল (শনিবার) পুলিশ সোপিয়ান এলাকায় অভিযান চালিয়ে হিজবুল মুজাহিদীনের ২ সদস্যসহ দেবেন্দ্র সিং নামে পুলিশের এক ডেপুটি সুপারিনটেন্ডেন্টকে গ্রেপ্তার করেছে।

দেবেন্দ্র সিং  শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকার দায়িত্বশীল। তাঁরা জাতীয় সড়ক ধরে একটি গাড়িতে করে যাচ্ছিলেন।

‘আজ (রোববার) জম্মু-কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার হিজবুল মুজাহিদীনের দুই সদস্যসহ পুলিশের এক কর্মকর্তাকে গ্রেপ্তারের খবর নিশ্চিত করেছেন। আটকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ’

এদিকে, হিজবুল মুজাহিদীন সদস্যদের সঙ্গে পুলিশ কর্মকর্তার গ্রেপ্তার হওয়ার খবরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

গতবছর স্বাধীনতা দিবসে সাহসিকতার জন্য রাষ্ট্রপতির হাত থেকে পদক নিয়েছিলেন পুলিশ কর্মকর্তা দেবেন্দ্র।

গ্রেপ্তার হওয়ার পরে জিজ্ঞাসবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পুলিশ শ্রীনগর ও দক্ষিণ কাশ্মীরের একাধিক  জায়গায় তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে। সন্ত্রাসীদের সঙ্গে মিলে দেবেন্দ্র সেগুলো মওজুদ করে রেখেছিলেন বলে পুলিশ মনে করছে।

শ্রীনগরের বাদামিবাগ ক্যান্টনমেন্টে দেবেন্দ্র সিংয়ের বাসা থেকেও একটি একে-৪৭ স্বয়ংক্রিয় রাইফেল এবং দু’টি পিস্তল উদ্ধার হয়েছে বলে খবর।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)