ইরানের ২ ঘণ্টার হামলায় গর্তে লুকায় মার্কিন সেনারা

ইরানের ২ ঘণ্টার হামলায় গর্তে লুকায় মার্কিন সেনারা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের আইআরজিসি'র কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। এর দায়ও স্বীকার করে ডোনাল্ড ট্রাম্প। প্রতিশোধ নিতে ইরান মার্কিন ঘাঁটিতে যে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তার প্রথম ভিডিও প্রকাশ করেছে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন। এটিই সর্বপ্রথম ভিডিও বলে জানা গেছে।

গত ৮ জানুয়ারির এ ক্ষেপণাস্ত্র হামলার ভিডিওতে ক্ষয়ক্ষতির চিত্রও লক্ষ করা গেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সেনাদের ড্রয়িং রুম ও এবং শোয়ার কোয়ার্টারগুলো ধ্বংস হয়ে গেছে। ক্ষেপণাস্ত্র হামলার পর এসব ভবনে আগুন ধরে যায় এবং পুড়ে ছাই হয়ে গেছে।

হামলায় মার্কিন সেনারা দিশেহারা হয়ে যায় বলে উল্লেখ করা হয় সিএনএনের প্রতিবেদনে।

বলা হয়, মার্কিন সেনাদের জীবন বাঁচানোর কথা ইরান চিন্তাই করেনি। ঘাঁটির যেসব জায়গায় ইরানি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে তাতে মার্কিন সেনাদের হতাহতের ঘটনা অনেক বেশি হতে পারতো।

সিএনএনের রিপোর্টে বলা হয়েছে, ইরান প্রায় দুই ঘণ্টা ধরে হামলা চালায় এবং আইন আল-আসাদ ঘাঁটির যে অংশে শুধুমাত্র মার্কিন সেনারা ছিল সেই অংশে ইরান হামলা চালিয়েছে। এতে ওই ঘাঁটির প্রায় এক-চতুর্থাংশ এলাকা ইরানি হামলার শিকার হয়েছে। স্থানীয় সময় রাত ১টা ৩৪ মিনিটে প্রথম ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এরপর ১৫ মিনিট মতো বিরতি দিয়ে পরে দুই ঘণ্টা হামলা চলে।

মার্কিন সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল স্টাসি কলেমস্যান দাবি করেন, আগাম সতর্কবার্তা পেয়ে ক্ষেপণাস্ত্র আঘাত হানার আগেই আমেরিকার সেনারা বাংকারে আশ্রয় নেয়।

সিএনএন’র রিপোর্টে আইন আল-আসাদ ঘাঁটির পুরোটা নয় বরং সামান্য একটা অংশের ক্ষয়ক্ষতি দেখানো হয়েছে। তাতেই পরিষ্কার হয়েছে যে, ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ওই ঘাঁটি।

তবে ইরানি হামলায় আমেরিকার সেনাদের হতাহতের পরিষ্কার কোনো চিত্র তুলে ধরেনি সিএনএন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর