ইরানি হামলাকে ভূমিকম্প মনে করেছিল মার্কিন সেনারা

ইরানি হামলাকে ভূমিকম্প মনে করেছিল মার্কিন সেনারা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানি জেনারেল সোলাইমানি নিহতের ঘটনায় গত মঙ্গবার রাতে ইরাকের দুই মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান। এতে ৮০ মার্কিন সেনা নিহত বলে দাবি করা হয়। ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি সামরিক ঘাঁটি- ইরবিল ও আল-আসাদ বিমান ঘাঁটিতে এ হামলায় প্রায় ২২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় বলে খবর বের হয়। পরে ইরান অবশ্য দাবি করে ১৩টি ক্ষেপণাস্ত্র হামলা করা হয়।

হামলায় ব্যবহার করা হয় ইরানি কঠিন জ্বালানীর স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ফতেহ-৩১৩ ও কায়ানি। এসব ক্ষেপণাস্ত্র লক্ষ বস্তুতে নিখুঁতভাবে আঘাত হনে বলে গণমাধ্যমে প্রচার করা হয়। ফতেহ-৩১৩ ফতেহ মিসাইল পরিবারের নতুন প্রজন্ম।

এটি আগের প্রজন্মের ফতেহ-১০০ ক্ষেপণাস্ত্রের উন্নত শ্রেণির।

এ ক্ষেপণাস্ত্রে নতুন যৌগিক জ্বালানী এবং কাঠামো ব্যবহার করা হয়েছে। পরে ক্ষেপণাস্ত্রটির পাল্লা ৫০০ কিলোমিটারে উন্নীত করা হয়েছে।

সেদিনের হামলার ব্যাপারে হাসান সালিম নামে ইরাকের আরেকজন সংসদ সদস্য আল-ফোরাত টিভি নেটওয়ার্ককে জানান, ইরানি ক্ষেপণাস্ত্র হামলাকে অনেকটা ভূমিকম্পের মতো মনে হচ্ছিল।

‘হামলায় মার্কিন সামরিক ঘাঁটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং বহু মার্কিন সেনা হতাহত হয়। হতাহত সেনাদের ইসরাইলে নেওয়া হয়েছে। ইরান যে হামলা চালিয়েছে তার একটি ক্ষেপণাস্ত্রও মার্কিন সেনারা শণাক্ত কিংবা ভূপাতিত করতে পারেনি। ’ 

ইরাকের সংসদ সদস্য নাঈম আল-আবুদি লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেলকে জানিয়েছেন, ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় আইন আল-আসাদ ঘাঁটির মার্কিন অংশ সম্পূর্ণরূপে ধ্বংস হয়েছে।

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন জানিয়েছে, ইরানি ক্ষেপণাস্ত্র হামলার পর মার্কিন সেনারা ইরাকি সেনাদের সেখানে যেতে বাধা দিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর