‘মধ্যপ্রাচ্যে অন্ধভাবে ইসরায়েলি প্রকল্প বাস্তবায়ন করছেন ট্রাম্প’

‘মধ্যপ্রাচ্যে অন্ধভাবে ইসরায়েলি প্রকল্প বাস্তবায়ন করছেন ট্রাম্প’

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে অন্ধভাবে ইহুদিবাদী ইসরায়েলি প্রকল্প বাস্তবায়ন করে চলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রাজধানী দামেস্কে আয়োজিত এক অনুষ্ঠানে রোববার প্রেসিডেন্ট বাশার আল আসাদের রাজনৈতিক ও সংবাদমাধ্যম বিষয়ক বিশেষ সহকারী বুথাইনা শাবান এ অভিযোগ করেন। অনুষ্ঠানে সোলাইমানি হত্যা প্রসঙ্গে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ-এর একটি প্রতিবেদন উদ্ধৃত করেন বাশার আল আসাদের এই বিশেষ সহকারী। ওই প্রতিবেদনে বলা হয়, কাশেম সোলাইমানিকে হত্যার আকাঙ্ক্ষার কথা অনেক আগেই ইসরায়েলি কর্মকর্তাদের কাছে প্রকাশ করেছিলেন ট্রাম্প।

কাশেম সোলাইমানি হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে বুথাইনা শাবান বলেন, ‘আমরা এমন একটি পর্যায়ে পৌঁছে গেছি যেখানে ইহুদিবাদীদের ইচ্ছা অন্ধভাবে পূরণ করে চলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ’

সোলাইমানি ও মুহান্দিসকে প্রতিরোধ আন্দোলনের কমান্ডার উল্লেখ করে তিনি বলেন, তাদের হত্যা্র মাধ্যমে এই অঞ্চলে বিপর্যয় সৃষ্টি করতে চেয়েছে জায়নবাদীরা। তবে এই হত্যাকাণ্ডের মধ্য দিয়ে প্রতিরোধ আন্দোলন আরও বেগবান হবে বলে আশা প্রকাশ করেন বুথাইনা শাবান।

ইরানের অভিজাত কুদস ফোর্সের প্রধান কাশেম সোলাইমানিকে হত্যা অভিযানে ইসরায়েল সহায়তা করেছে বলে খবর প্রকাশিত হয়েছে।

নামপ্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের মাধ্যমে এনবিসি নিউজ জানিয়েছে, গত ৩ জানুয়ারির এই অভিযানে গুরুত্বপূর্ণ গোয়েন্দা তথ্য দিয়ে সোলাইমানি হত্যাকাণ্ডে সহায়তা করেছে ইসরায়েল।

সোলাইমানি হত্যা অভিযান সামনে রেখে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কথা বলেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। যুক্তরাষ্ট্রের মিত্রদের মধ্যে একমাত্র এই ইহুদি রাষ্ট্রটিই এই হত্যাকাণ্ড সম্পর্কে আগে থেকেই জানতো।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ