ইরানের অলিম্পিক জয়ী একমাত্র নারী অ্যাথলেটের দেশত্যাগ

ইরানের অলিম্পিক জয়ী একমাত্র নারী অ্যাথলেটের দেশত্যাগ

অনলাইন ডেস্ক

ইরানের রাষ্ট্র ব্যবস্থাকে ‘ভণ্ড' হিসেবে আখ্যা দিয়ে ইরান ছাড়লেন ইরানের অলিম্পিক মেডেল জয়ী একমাত্র নারী অ্যাথলেট কিমিয়া আলীজাদেহ। তিনি অভিযোগ করেন, সেখানে রাজনৈতিক উদ্দেশ্যে অ্যাথলেটদের ব্যবহার করে ইরান সরকার। আলীজাদেহর নিখোঁজ হওয়ার সংবাদ বৃহস্পতিবার প্রথম প্রকাশ্যে আসে। দেশটির আইএসএনএ সংবাদ সংস্থা শিরোনাম করে, 'ইরানের তায়েকোয়ান্দোর জন্য ধাক্কা।

কিমিয়া আলীজাদেহ নেদারল্যান্ডসে পাড়ি দিয়েছেন। '

এরপর থেকেই এ নিয়ে শুরু হয় ব্যাপক আলোচনা। ইরানের সংসদ সদস্য আবদুল কারিম হোসেইনজাদেহ দেশের একটি অমূল্য ‘সম্পদ'-এর এভাবে দেশ ছেড়ে ‘পালিয়ে যাওয়া' আটকাতে ব্যর্থ হওয়ায় ‘অযোগ্য কর্মকর্তাদের' দায়ী করেন। তবে কিমিয়া আলীজাদেহ জানান, ইউরোপে তাকে কেউ আমন্ত্রণ করেনি।

তবে তিনি কোন দেশে আছেন, সে বিষয়েও বলেননি কিছু। কিন্তু তিনি বর্তমানে নেদারল্যান্ডসে আশ্রয় নিয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে।

আলীজাদেহর মাধ্যমে ইরান আবারও টোকিও অলিম্পিকে একটি পদক পাওয়ার আশা করছিল। ইরানের গণমাধ্যম বলছে, আলীজাদেহ টোকিও অলিম্পিকে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছেন ঠিকই, তবে সেটা ইরানের পতাকা নিয়ে নয়।

আলীজাদেহ তার পরবর্তী কর্মপরিকল্পনার কথা না জানালোও ‘প্রিয় ইরানি জনগণকে' উদ্দেশ্য করে বলেন, তিনি যেখানেই থাকুক না কেন, ‘ইরানের সন্তান' হিসেবেই থাকবেন। এর আগে, মাত্র ১৪ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার হয়ে তাক লাগানো ইরানের বিস্ময় আলীরেজা ফিরোজা পরবর্তীতে ফ্রান্সে পাড়ি জমান।

সূত্র: ডয়চেভেলে

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ