'ট্রাম্পের উসকে দেওয়া উত্তেজনাতেই ইউক্রেনের বিমান বিধ্বস্ত'

'ট্রাম্পের উসকে দেওয়া উত্তেজনাতেই ইউক্রেনের বিমান বিধ্বস্ত'

অনলাইন ডেস্ক

ইরানের রাজধানী তেহরানের ইমাম খামেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। এতে বিমানটির ১৭৬ যাত্রীর সবাই নিহত হয়েছেন, যাতে ৫৭ কানাডিয়ান রয়েছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন যে ট্রাম্পের উসকে দেয়া উত্তেজনার কারণেই ইরানের ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের বিমান বিধ্বস্ত হয়েছে।

সোমবার গ্লোবাল টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন ট্রুডো।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র যদি সম্প্রতি ইরানকে কিছুটা উসকে না দিত তবে ইরানের ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত বিমানের যাত্রীরা আজও বেঁচে থাকতেন।

জাস্টিন ট্রুডো বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আজ এটা খুব পরিষ্কার যে একটি পরমাণু অস্ত্রবিহীন ইরান যেমন দরকার, ঠিক তেমনি মধ্যপ্রাচ্যে আঞ্চলিক উত্তেজনাও নিয়ন্ত্রণে রাখা উচিত। সাম্প্রতিক এই উত্তেজনা যুক্তরাষ্ট্রের পদক্ষেপের মাধ্যমে ডেকে আনা হয়েছে বলেও মন্তব্য করেছেন কানাডিয়ান প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ড্রোন হামলায় ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাশেম সোলেইমানি নিহত হন।

এরপর থেকেই ইরান-মার্কিন উত্তেজনা নতুন মাত্রায় চলে যায়।  

জবাবে ইরাকে দুটি মার্কিন ঘাঁটিতে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। কিন্তু তার কয়েক ঘণ্টা পরে ইরানের বিপ্লবী গার্ডের একটি ইউনিট ভুলবশত গুলি করে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত করলে এ ঘটনা ঘটে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ