‘১০০র’ মধ্যে ২৫ ভোট দিতে পারবে প্রিজাইডিং অফিসার’

‘১০০র’ মধ্যে ২৫ ভোট দিতে পারবে প্রিজাইডিং অফিসার’

অনলাইন ডেস্ক

প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) এক অদ্ভুত জীব বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। বলেছেন, ‘প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এক অদ্ভুত জীব। তাকে যাই বলেন উনি শুনবে, শোনার পর তার নিজের কথাই বলবে। উনি যে কিছু শুনেছেন এটা মনে হবে না।

আমরা যে কয়েকবার গিয়েছি তার সঙ্গে কথা বলতে, এই একই ঘটনা দেখেছি। ’

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনে ভোটে কোনো ধরনের দুই নম্বরি হয় তাহলে ৩০ জানুয়ারি থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এক অদ্ভুত জীব। তাকে যাই বলেন উনি শুনবে, শোনার পর তার নিজের কথাই বলবে।

উনি যে কিছু শুনেছেন এটা মনে হবে না। আমরা যে কয়েকবার গিয়েছি তার সঙ্গে কথা বলতে, এই একই ঘটনা দেখেছি। যেখানে নির্বাচন কমিশনার নিজেই চোর, নিজেই ডাকাত। ইভিএম নিয়ে তার এত কথাবার্তা শুনে আমাদের লাভ নেই। ’

মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ফোরাম আয়োজিত সিটি নির্বাচনে ইভিএম বাতিলের দাবিতে এক মানববন্ধনে মান্না বলেন, আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনে ভোটে কোনো ধরনের দুই নম্বরি হয় তাহলে ৩০ জানুয়ারি থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে।

নির্বাচনের ভোট অনুষ্ঠান এবং ফল ঘোষণা, এটাই শেষ খেলা নয় বলে মন্তব্য করে মান্না বলেন, তারা (আওয়ামী লীগ) মনে করতে পারে এটাই ফাইনাল খেলা। কিন্তু এবার বিএনপি এবং বিরোধী দলগুলো ঘোষণা করেছে, যদি দুই নম্বরি করা হয়, তাহলে ৩০ তারিখ থেকে সরকার পতনের আন্দোলন শুরু হবে।

নির্বাচন কমিশনারকে ‘চোর-ডাকাত’ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘কোনও কারণে যদি কারও আঙুলের ছাপ না মেলে, তাহলে প্রিজাইডিং অফিসার সেখানে ১০০টির মধ্যে ২৫টি ভোট নিজে দিতে পারবেন। এর চাইতে ফোরটুয়েন্টি আর কী হতে পারে?’

বিভিন্ন দেশের ইভিএম বাতিল নিয়ে মান্না বলেন, জার্মানি ইভিএম আবিষ্কার করেছিল, তবে সেখানে ইভিএমে কোনও ভোট হয় না। আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসও সে পদ্ধতি বাতিল করেছে। ভারতেও নির্বাচন কমিশন বিভিন্নজনের মতামত নিয়ে ইভিএমের পরিবর্ধন সংশোধন করেছে। সেখানেও ইভিএম নিয়ে প্রচুর কথাবার্তা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর