‘মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়ে দেখিয়ে দিয়েছি’

‘মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়ে দেখিয়ে দিয়েছি’

অনলাইন ডেস্ক

মার্কিন সেনারা এ মুহূর্তে মধ্যপ্রাচ্যে মারাত্মক রকমের নিরাপত্তাহীনতার মুখে রয়েছে; নিকট ভবিষ্যতে ইউরোপের সেনারাও ঝুঁকির মুখে পড়তে পারে।

মধ্যপ্রাচ্যে যেকোনো ধরনের ঘটনা ঘটতে পারে হুঁশিয়ারি দিয়ে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকার নিজের স্বার্থেই আমাদের অঞ্চল ছেড়ে যাওয়া উচিত। এতে মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা পুনঃপ্রতিষ্ঠা হবে।

তিনি বলেন, অসহ্য রকমের যে নিরাপত্তাহীন পরিস্থিতি এখন এশিয়া, ইউরোপ এমনকি আমেরিকাকে যন্ত্রণা দিচ্ছে তাতে যে কোনো সময় যেকোনো ধরনের ঘটনা ঘটতে পারে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের সেনাদের হুঁশিয়ারি দিয়ে রুহানি বলেন, মার্কিন সেনারা এ মুহূর্তে মধ্যপ্রাচ্যে মারাত্মক রকমের নিরাপত্তাহীনতার মুখে রয়েছে; নিকট ভবিষ্যতে ইউরোপের সেনারাও ঝুঁকির মুখে পড়তে পারে।

‘এই নিরাপত্তাহীনতার মধ্যে আমরা চাই আমাদের অঞ্চল ছেড়ে আপনারা চলে যান। যুদ্ধ চাই না, আমরা চাই আপনারা বুদ্ধিদীপ্ত পদক্ষেপ নিন। এতে আপনারা লাভবান হবেন।

নিজেদের ও সারা বিশ্বের জন্য লাভের পথ বেছে নিন আপনারা। ’

কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি হত্যা নিয়ে তিনি বলেন, জেনারেল সোলাইমানির এই শাহাদাতের ঘটনা বিনা জবাবে পার পাবে না।

‘মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে হামলা চালিয়ে আমরা এটা দেখিয়ে দিয়েছি যে, আমেরিকার মুখোমুখি হয়ে আমরা পিছু হটব না বরং নিশ্চিতভাবে তাদের অপরাধের জবাব দেব। ’

রুহানি বলেন, আমেরিকার জন্য আসল জবাব হবে সম্মিলিত প্রতিরোধ এবং এর ফলে আমেরিকাকে মধ্যপ্রাচ্য ছেড়ে চলে যেতে হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর