রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কর পরিষেবা প্রধান মিখাইল মিশুস্তিনকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন। বুধবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্তিনের নাম ঘোষণা করা হয়।  

রাজনৈতিকভাবে বেশ ‘অনভিজ্ঞ’ মিশুস্তিনকে পুতিন নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। মূলত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করলেও সিদ্ধান্ত গ্রহণের জন্য মিশুস্তিন যেন প্রেসিডেন্ট পুতিনের ওপরেই নির্ভরশীল থাকেন, এ কারণে অনেক ভেবেচিন্তে তাকে বেছে নেওয়া হয়েছে।

এর আগে প্রেসিন্ডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই পদত্যাগ করেন দিমিত্রি মেদভেদেভ ও তার পুরো সরকার। এরপর দ্রুতই প্রধানমন্ত্রী হিসাবে দিমিত্রি মেদভেদেভের প্রতিস্থাপন হিসেবে মিখাইল মিশুস্তিনের নাম ঘোষিত হয়।

পুতিন তার ক্ষমতায় থাকা দীর্ঘায়িত করতে সংসদে এমন সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব দেন। এসময় জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, রাশিয়ায় বড় ধরনের সাংবিধানিক পরিবর্তনের প্রয়োজন অনেক পুরনো।

তার ওই প্রস্তাব দেওয়ার কয়েক ঘণ্টা পর পদত্যাগের ঘোষণা দেয় দেশটির সরকার। সরকারের পদত্যাগের ঘোষণা দিয়ে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ জানান, প্রেসিডেন্ট পুতিনের প্রস্তাবগুলো রাশিয়ার ক্ষমতার ভারসাম্যকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করবে।

সূত্র: বিবিসি

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ