‌‘যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধ বেঁধে যেতে পারে’

অনলাইন ডেস্ক

‌‘যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধ বেঁধে যেতে পারে’

ট্রাম্পের সমালোচনা করে যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে অন্যতম মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স বলেছেন, ডোনাল্ড ট্রাম্প যেভাবে মিথ্যাচার করছেন তাতে ইরানের সঙ্গে যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

মঙ্গলবার রাতে নির্বাচনকে সামনে রেখে প্রাইমারি ডিবেটে বার্নি স্যান্ডার্স উদ্বেগ প্রকাশ করে বলেন, ইরানের সঙ্গে আমেরিকার যুদ্ধ শুরু হলে সেটি ইরাক যুদ্ধের চেয়ে অনেক বেশি খারাপ অবস্থা তৈরি করবে।

নিজের অভিজ্ঞতার আলোকে বার্নি স্যান্ডার্স বলেন, আমাদের জীবনে দুইবার সবচেয়ে বাজে পররাষ্ট্রনীতির অভিজ্ঞতা হয়েছে। এর একটি হচ্ছে ভিয়েতনাম যুদ্ধ এবং অন্যটি ইরাক যুদ্ধ। এ দুটি যুদ্ধ শুরু হয়েছিল মিথ্যার উপর ভিত্তি করে এবং আমরা এখন এই ভয় পাচ্ছি যে, যিনি বর্তমান প্রেসিডেন্ট তিনিও মিথ্যা বলছেন এবং তিনি দেশকে যুদ্ধের দিকে টেনে নিয়ে যেতে পারেন।

সম্প্রতি মিথ্যা কথা বলে ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর ইরান পাল্টা প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে ৮০জন নিহত হয় বলে খবর প্রকাশিত হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য