বুধবার, ৩ জুন, ২০২০ | আপডেট ৪১ মিনিট আগে

৪০টি কবুতরের পালক দিয়ে রোবট বানালো বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক

৪০টি কবুতরের পালক দিয়ে রোবট বানালো বিজ্ঞানীরা

যেসব বিজ্ঞানীরা পাখিদের ওড়ার কলাকৌশল বোঝার চেষ্টা করছিল, তারাই পিজনবোট তৈরী করেছেন। পিজনবোট হলো ৪০টি কবুতরের পালক ও অন্যান্য যন্ত্র দিয়ে তৈরী একটি রোবট।

বিমান চলাচলের সময় কৌশলে উইংস (বিমানের ডানা) উল্টায়। সেই একইভাবে পাখিরাও বাতাসে ওড়ার জন্য তাদের ডানা উল্টাতে পাল্টাতে পারে। যেটা তাদের দক্ষতা ও তৎপরতা দুটোই বাড়ায়।

কবুতরের ডানা নিয়ে করা নতুন এই গবেষণা শুধু যে পাখির ডানা কিভাবে কাজ করে তারই সহজ একটা নকশা দিয়েছে তাই নয়, বরং ইঞ্জিনিয়ারদের সেই জ্ঞান একটি দ্রুতগামী ফ্লায়িং মেশিনে প্রয়োগ করার সুযোগও দিয়েছে।

গবেষকরা আশা করছেন, যারা পাখি নিয়ে গবেষণা করছে তাদের ছাড়াও যারা ফ্লায়িং মেশিন তৈরী করছে, পিজনবোট তাদের অনুপ্রেরণা দেবে। 

শেষ পর্যন্ত রোবটটি উড়তে দেখে তার নির্মাতারা স্বস্তির নিঃশ্বাস নিয়েছেন। নির্মাতাদের মধ্যে চ্যাং নামের একজন বলেন, 'আমার মনে আছে প্রথম দিন যখন এটা উড়ল এবং তারপর সফলভাবে মাটিতে অবতরণ করল, এটার সব টুকরো একদম পুরোপুরি একসাথে ছিল। আমি মাটিতে বসে পড়েছিলাম তখন। আমার জন্য সেই অনুভূতিটা 'ওহ মাই গড! এটা আসলেই কাজ করেছে! আমি এখন স্বস্তির নিঃশ্বাস নিতে পারি'-ধরনের ছিল।'  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য