বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ১৯ মিনিট আগে

ভারত সফরে যাচ্ছেন না ইমরান খান

অনলাইন ডেস্ক

ভারত সফরে যাচ্ছেন না ইমরান খান

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে অংশ নিতে ভারতে যাচ্ছেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার নয়াদিল্লি জানিয়েছিল, এসসিও সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। তবে ভারতের আমন্ত্রণ আংশিকভাবে প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রীর পরিবর্তে দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে পাঠানো হবে সেখানে, এমনটাই জানিয়েছেন পাকিস্তানের এক শীর্ষ কর্মকর্তা। 

চলতি বছর এসসিও শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ হিসেবে কাজ করছে ভারত। সম্মেলনের রীতি অনুয়ায়ী সদস্য ৮ টি দেশ ছাড়াও পর্যবেক্ষক ও আলোচক দেশের শীর্ষ প্রতিনিধিদের আমন্ত্রণ করা হবে বলে বৃহস্পতিবার জানান ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার। 

তখনই কূটনৈতিক মহলে আশঙ্কা করা হচ্ছিল যে ইমরান ভারতে হয়তো আসবেন না। পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ, তার পরিপ্রেক্ষিতে বালাকোটে ভারতীয় বিমানবাহিনীর অভিযান, ৩৭০ অনুচ্ছেদ বাতিল ইত্যাদি বিষয় নিয়ে নয়াদিল্লি-ইসলামাবাদ সম্পর্কে ফাটল ধরেছে বেশ আগেই। এসব উপেক্ষা করে ইমরানের পক্ষে ভারত সফরে আসা প্রায় অসম্ভব।

সেই ইঙ্গিতই দিলেন পাকিস্তানি প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কর্মকর্তা। ওই কর্মকর্তা জানান, বালাকোটের পর পাকিস্তান-ভারত সম্পর্কের যে অবনতি হয়েছে, তার পরে ভারত সফরে গেলে ইমরান খানের পক্ষে পাকিস্তানকে তার যথার্থতা ব্যাখ্যা করা কঠিন হয়ে পড়বে। তাই এ পরিস্থিতি এড়াতে তিনি তার পররাষ্ট্রমন্ত্রীকে ভারত পাঠাবেন।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য