নির্ভয়ার আসামিদের ফাঁসি ১ ফেব্রুয়ারি

নির্ভয়ার আসামিদের ফাঁসি ১ ফেব্রুয়ারি

অনলাইন ডেস্ক

দিল্লির রাজপথে ২০১৬ সালের ১২ ডিসেম্বর রাতে চলন্ত বাসে তুলে নির্ভয়াকে গণধর্ষণ ও নৃশংস অত্যাচার করে খুনের ঘটনায় ৪ জনের ফাঁসির দিন ধার্য করা হয়েছে ১ ফেব্রুয়ারি। অর্থাৎ আবারও পিছিয়ে গেল নির্ভয়াকাণ্ডের ৪ আসামির ফাঁসির দিন।

এর আগে ভারতের বহুল আলোচিত নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দেয় রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। সুতরাং, মুকেশসহ অন্য আসামিদের ফাঁসি কার্যকর করতে আইনগত আর কোনো বাঁধা রইল না বলে জানায় আদালত।

 

মুকেশের আবেদন নাকচ করে দেওয়ার পর তাই নতুন করে আবার তাদের মৃত্যু পরোয়ানা জারি করল আদালত। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি ক্ষমার আবেদন খারিজ করে দেওয়ার পরে কোনো অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করার আগে ১৪ দিনের নোটিশ দিতে হয়। সেই আইন অনুযায়ী সামনের মাসে কার্যকর হতে চলেছে ৪ আসামির ফাঁসি।

দিল্লির দায়রা আদালত গত ৭ জানুয়ারি নির্ভয়াকাণ্ডে মৃত্যু পরোয়ানা জারি করেছিল।

ওই পরোয়ানায় বলা হয়, ২২ জানুয়ারি সকাল ৭ টায় ৪ দণ্ডিতের মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে। সেই মতো প্রস্তুতি নেওয়া হচ্ছিল তিহাড় জেলে।  

শুক্রবার আবারও নতুন পরোয়ানা জারি করে ফাঁসির জন্য নতুন দিন ও সময় ঘোষণা করেছে সেই দায়রা আদালত। যার ফলে আরও এক সপ্তাহ পিছিয়ে গেল নির্ভয়াকাণ্ডের আসামিদের ফাঁসি।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ