‘যুক্তরাষ্ট্রে বছরে এক হাজারের বেশি বিচারবহির্ভূত হত্যা’

‘যুক্তরাষ্ট্রে বছরে এক হাজারের বেশি বিচারবহির্ভূত হত্যা’

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশের তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা অনেক কম বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে অসত্য তথ্য ফলাও করে প্রচার হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার সিলেট জেলা পরিষদ হলরুমে ‘তথ্য অধিকার আইন ২০০৯ ও আরটিআই অনলাইন ট্র্যাকিং সিস্টেম অবহিতকরণ কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় একথা বলেন তিনি।

জেলা প্রশাসন ও তথ্য কমিশন আয়োজিত কর্মশালায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশের বড় বড় মানুষেরা মাঝে মধ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে হুলস্থুল করেন।

কিন্তু বিশ্বে সভ্য দেশ হিসেবে দাবিদার যুক্তরাষ্ট্রে প্রতিবছর এক হাজারের বেশি মানুষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হন। অর্ধেক জনসংখ্যার দেশ হিসেবে বাংলাদেশে এরকম পাঁচশ' ঘটনা ঘটতে পারতো। কিন্তু দেশে সুশাসন থাকায় সারা বছরে হাতেগোনা কয়েকটি ঘটনা ঘটছে। অথচ আমাদের দেশের বিরুদ্ধে ঢালাওভাবে অভিযোগ করা হয়।

দেশে সুশাসন থাকায় অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে দাবি করে ড. মোমেন বলেন, অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে তাই দিন দিন দেশের প্রবৃদ্ধি বাড়ছে। যখন কোনো দেশে সুশাসন প্রতিষ্ঠিত হয় তখন দেশের মানুষ ভালো থাকে। অর্থনৈতিক উন্নয়ন হয়, প্রবৃদ্ধি বাড়ে। বাংলাদেশের ক্রমবর্ধমান প্রবৃদ্ধিই প্রমাণ করছে দেশে সুশাসন বিরাজমান আছে।

‘সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন করা হয়েছে। মানুষ সরকারি কাজ সম্পর্কে অবগত থাকলে স্বচ্ছতা নিশ্চিত হয়। সরকারি কর্মকর্তাদেরও কোনো কিছু গোপন করার সুযোগ থাকে না। সঠিক তথ্যই পারে বিভ্রান্তি দূর করতে। সঠিক তথ্য পেলে মানুষ তখন কাল্পনিক কোনো অভিযোগ তুলবে না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর