‌‘ইরানের ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুর এক মিটারের মধ্যে আঘাত হানে’

‌‘ইরানের ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুর এক মিটারের মধ্যে আঘাত হানে’

অনলাইন ডেস্ক

সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকে অবস্থিত দুই মার্কিন ঘাটিতে ফাতেহ-৩১৩ ও কিয়াম ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান। হামলার বিভিন্ন তথ্য তুলে ধরে সাংবাদিক রবার্ট ইনলাকেশ জানান, ফাতেহ-৩১৩ ক্ষেপণাস্ত্র এতটাই নিখুঁত যে তা লক্ষ্যবস্তুর এক মিটারের মধ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে। আইন আল-আসাদ ঘাঁটিতে যে দশটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে তার মাত্র দুটি ক্ষেপণাস্ত্র উন্মুক্ত টারমাকে আঘাত হেনেছে।

কিয়াম ক্ষেপণাস্ত্রে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য উচ্চ প্রযুক্তি সম্পন্ন টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রে ব্যবহার করা হয়।

হামলার পর স্যাটেলাইট চিত্রে দেখা গেছে যে, কোনো কোনো স্থানে দুইবার হামলা চালানো হয়েছে। হামলার পর প্রাথমিকভাবে চল্লিশটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কথা বলা হলেও পরে প্রকৃত তথ্যে দেখা গেছে- ইরান ১৩ থেকে ১৫টি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।

সাংবাদিক রবার্ট ইনলাকেশ তার নিবন্ধের শেষে উপসংহারে বলেছেন, সামগ্রিক তথ্য-প্রমাণে একথা পরিষ্কার হচ্ছে যে, আমেরিকা সম্পূর্ণভাবে ইরানি হামলার ভয়াবহতার কথা অস্বীকার করেছে। একই সঙ্গে পশ্চিমা মূলধারার গণমাধ্যমও ধ্বংসযজ্ঞের প্রকৃত তথ্য স্বীকার করা থেকে বিরত থেকেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর