যে বার্তা পেয়ে ইরানের হাতে ইউক্রেনীয় বিমান বিধ্বস্ত

যে বার্তা পেয়ে ইরানের হাতে ইউক্রেনীয় বিমান বিধ্বস্ত

অনলাইন ডেস্ক

সীমান্তে মার্কিন যুদ্ধবিমান ওড়ার খবর পেয়ে বেশ ভালো রকমের ঘাবড়ে গিয়ে ইউক্রেনের বিমান বিধ্বস্ত করে ইরান। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এমন মন্তব্য করেন।  

ল্যাভরভ বলেন, ওই সময় ইরান সীমান্তে অত্যাধুনিক ৬টি মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫ উড়ছিল বলে একটি খবর পায় ইরানের প্রতিরক্ষা দপ্তর। আর এ বার্তা পেয়েই ঘাবড়ে যায় ইরান।

তাই কোনো ধরনের বাঁচ-বিচার না করেই তেহরানে উড্ডয়নরত ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি ভূপাতিত করে ইরান। রাশিয়ার রাজধানী মস্কোতে শুক্রবার বার্ষিক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন ল্যাভরভ।

তবে মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫ আদৌ ইরান সীমান্তে উড়ছিল কিনা সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি বলে সংবাদ সম্মেলনে জানান তিনি।

তিনি আরও বলেন, 'আমাদের গোয়েন্দা তথ্যে জানা গেছে, গত ৮ তারিখে ইরাকে ব্যলেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ইরান যুক্তরাষ্ট্রে হামলার আশঙ্কা করছিল।

সে কারণে আগে থেকেই তারা বেশ সর্তক ছিল। এরই মধ্যে সীমান্তে মার্কিন যুদ্ধবিমান ওড়ার সংবাদে ইরানের বিপ্লবী গার্ড ভুলবশত ইউক্রেনের বিমানকে ভূপাতিত করে ফেলে।

প্রসঙ্গত গত ৮ জানুয়ারি ভুল করে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান গুলি করে ভূপাতিত করে ইরান। কিয়েভগামী ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইনস বোয়িংয়ের ৭৩৭-৮০০-তে মোট ১৭৬ যাত্রী ছিল, যাদের প্রত্যেকেই সেই হামলায় নিহত হয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ