ইউক্রেনের বিধ্বস্ত বিমানের নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে কানাডা

ইউক্রেনের বিধ্বস্ত বিমানের নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে কানাডা

অনলাইন ডেস্ক

ইরানের তেহরান বিমানবন্দর থেকে গত ৮ জানুয়ারি উড্ডয়নের কিছুক্ষণ পর ১৭৬ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হয় ইউক্রেনের একটি বিমান। পরে ইরানের পক্ষ থেকে জানানো হয়, ‘ভুলবশত’ ছোড়া ক্ষেপনাস্ত্রে বিধ্বস্ত হয়েছে বিমানটি।

এ বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ইরানে ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত কানাডিয়ান নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে ট্রুডো সরকার। শুক্রবার এক সংবাদ সম্মেলনে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেন ট্রুডো।

ট্রুডো বলেন, এটা একটি অন্তর্বর্তীকালীন পদক্ষেপ। ভুক্তভোগীদের পরিবারগুলোকে ইরানের কাছ থেকে বিপুল পরিমাণ ক্ষতিপূরণ আদায় করে নিতে সহায়তা করবে কানাডা।  

তিনি আরও বলেন, 'এই ঘটনার সম্পূর্ণ দায় ইরানের। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা আশা করছি এসব পরিবারকে ইরান অবশ্যই ক্ষতিপূরণ দেবে।

' তিনি বলেন, 'কিন্তু আমি তাদের (ভুক্তভোগীদের পরিবার) সঙ্গে দেখা করেছি, তারা সপ্তাহের পর সপ্তাহ ধরে অপেক্ষা করতে পারবে না। তাদের এখনই সেই সহায়তা দরকার। '

ইউক্রেনের বিমান হামলায় নিহত ব্যক্তিদের শেষকৃত্যানুষ্ঠান ও ভ্রমণ বাবদ প্রতি পরিবারকে ২৫ হাজার কানাডিয়ান ডলার দেবে দেশটির সরকার। ট্রুডো জানায়, নিহতদের মধ্যে ৫৭ জন কানাডার নাগরিক এবং আরও ২৯ জন দেশটির স্থায়ী বাসিন্দা ছিলেন।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ