কলকাতায় শুরু হচ্ছে সাবর্ণ সংগ্রহশালার ত্রয়োদশ আসর

কলকাতায় শুরু হচ্ছে সাবর্ণ সংগ্রহশালার ত্রয়োদশ আসর

কলকাতায় শুরু হচ্ছে সাবর্ণ সংগ্রহশালার ত্রয়োদশ আসর

এবারের আয়োজনে মূল আকর্ষণ ভানু বন্দোপাধ্যায়
নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দেখতে দেখতে বিদায় নিচ্ছে শীত। প্রতি বছরের মতো এবারও শীতের শেষ দিকে কলকাতার বড়িশার ‘বড়বাড়ি’তে শুরু হচ্ছে ইতিহাস উৎসব; সাবর্ণ সংগ্রহশালার আসর। আগামী ৪ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ আয়োজন। তাই অন্যবারের মতো এবারও ইতিহাসপ্রেমীদের সুযোগ মিলছে বিভিন্ন ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী হওয়ার।

জানা গেছে, প্রতি বছরই কলকাতার বড়িশার ‘বড়বাড়ি’তে ইতিহাস উৎসবের আয়োজন করে থাকে সাবর্ণ পরিবার, যা ইতোমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে বাঙালীদের কাছে। এবার বসছে এ আয়োজনের ত্রয়োদশ আসর। আন্তর্জাতিক ইতিহাস উৎসবের এবারের থিম কান্ট্রি থাইল্যান্ড। কিন্তু এবারের এই উৎসবের মূল আকর্ষণ ভানু বন্দোপাধ্যায়।

তার জীবনের অজানা নানা কাহিনী তুলে ধরা হবে এই উৎসবের মাধ্যমে।  

আয়োজকরা জানান, বাঙালীদের যিনি হাসতে শিখিয়েছিলেন, বাংলা সিনেমার স্বর্ণযুগের সেই অবিস্মরণীয় কমেডিয়ান ভানু বন্দোপাধ্যায় যে একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন তা প্রায় অনেকেরই অজানা। এই পরিচয়টিই সামনে উঠে আসবে সাবর্ণ পরিবার আয়োজিত ত্রয়োদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের মাধ্যমে। বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর প্রিয় ছাত্র ছিলেন ভানু বন্দোপাধ্যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিষয়টি পাঠ্যসূচিতে থাকায় সত্যেন্দ্রনাথ বসুর সান্নিধ্যে আসেন তিনি। পরবর্তী জীবনে বিজ্ঞানী ও শিক্ষক সত্যেন্দ্রনাথ বসু প্রাক্তন ছাত্র ভানুবাবুর কাছে আবদার করতেন কমিকস শোনার জন্য। প্রাক্তন ছাত্রের হাস্যরসের মধ্যে খুঁজে পেতেন বাঁচার রসদ। ভানু বন্দোপাধ্যায়ের স্মরণে আয়োজনটির নাম দেওয়া হয়েছে ‘হাসি শুধু হাসি নয়’।

রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, প্রেমেন্দ্র মিত্র, প্রমথনাথ বিশি, অন্নদাশঙ্কর রায়, রাজশেখর বসু, বুদ্ধদেব বসু, বিধানচন্দ্র রায় প্রমুখ ব্যক্তিগণ সাবর্ণ পরিবারে যেসব চিঠি লিখেছেন, থাকছে সেসব অপ্রকাশিত চিঠির প্রদর্শনী। আরো থাকবে আঠারো শতক থেকে বিশ শতক পর্যন্ত সময়ে সাবর্ণ পরিবারে ব্যবহৃত গহনার বাক্সের প্রদর্শনী। তার কোনওটি কাঠের কাজের, কোনওটি আবার হাতির দাঁতের তৈরি। থাকবে বিশ্বের প্রায় সমস্ত দেশের অ্যাশ ট্রে, দিয়াশলাই, লাইটারের সম্ভার। রাখা হবে বাংলার টেরোকোটার নানা নিদর্শন, যা বহন করছে জীবন্ত ইতিহাস। সব মিলিয়ে এ বছরের এই আয়োজনেও ইতিহাসপ্রেমীদের জন্য হাজির করবে অগোচরে থাকা নানা নিদর্শন ও ঐতিহ্য। এই আয়োজনে শামিল হচ্ছেন কলকাতার খ্যাতনামা বিভিন্ন লেখক, শিল্পীসহ গুণীজন। ইতিহাস ও ঐহিত্য’র এই অনুষ্ঠানের বাংলাদেশে ওয়েব পার্টনার হিসেবে থাকছে বিজ্ঞান সংগঠন ‘কসমিক কালচার’

সংগ্রহশালায় এবার নতুন সংযোজন ৬ বালিগঞ্জ প্লেসের সঙ্গে যৌথ উদ্যোগে একটি ফুড ফেস্টিভ্যাল। ওই খাদ্য উৎসবে সাবর্ণ রায়চৌধুরী পরিবারের কিছু গোপন রান্নার পদ থাকবে। যেহেতু এ বছর প্রদর্শনীর বয়স ১৩, তাই ১৩টি পদ থাকবে।  ৬ বালিগঞ্জ প্লেসে খাদ্য উৎসব চলবে ২ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

সম্পর্কিত খবর