‘আগের মতো স্বস্তিতে নেই মার্কিন সেনারা’

‘আগের মতো স্বস্তিতে নেই মার্কিন সেনারা’

অনলাইন ডেস্ক

‘মার্কিন ঘাঁটিতে হামলা না চালালে শক্তির ভারসাম্যে পিছিয়ে পড়ত ইরান’ ইরানের পার্লামেন্ট স্পিকারের বিশেষ সহকারী ও সাবেক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এমন মন্তব্যই করেছেন।

গতকাল (রোববার) তেহরানে এক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এ মন্তব্য করেন।

ট্রাম্প নিজের শক্তিম্ততা প্রদর্শনের উদ্দেশ্যে জেনারেল সোলাইমানির ওপর ড্রোন হামলা চালালেও ইরান পাল্টা হামলা চালিয়ে তার জবাবে দেয় সম্মেলনে আব্দুল্লাহিয়ান আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার আশপাশের ব্যক্তিদের শক্তিমত্তা প্রদর্শনের উদ্দেশ্যে জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয় এবং ইরানের পক্ষ থেকে যদি পাল্টা শক্তিমত্তা প্রদর্শন করে তার জবাব দেওয়া না হতো তাহলে মার্কিনীরা শক্তির ভারসাম্যে একধাপ এগিয়ে যেত।

জেনারেল সোলাইমানিকে হত্যার আগে ও পরে পশ্চিম এশিয়া পরিস্থিতির গুণগত পার্থক্য তৈরি হয়েছে বলে মন্তব্য করেন ইরানের এই শীর্ষস্থানীয় কূটনীতিক।

তিনি বলেন, ইরানের এই জেনারেলকে হত্যা করার পর পশ্চিম এশিয়ায় মার্কিনীদের নিরাপত্তা বলে আর কিছু নেই এবং তারা আগের মতো আর স্বস্তিতে তৎপরতা চালাতে পারছে না।

জেনারেল সোলাইমানির জানাযার নামাজে হামাস নেতা ইসমাইল হানিয়াসহ শীর্ষস্থানীয় ফিলিস্তিনি নেতাদের উপস্থিতির কথা স্মরণ করে আব্দুল্লাহিয়ান বলেন, জেনারেল সোলাইমানি ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলনের পৃষ্ঠপোষক ছিলেন বলেই ফিলিস্তিনি সংগ্রামী নেতারা কৃতজ্ঞতা প্রকাশ করতে তেহরানে এসেছিলেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর