রোহিঙ্গা গণহত্যায় আইসিজের অন্তর্বর্তী আদেশ আজ

রোহিঙ্গা গণহত্যায় আইসিজের অন্তর্বর্তী আদেশ আজ

অনলাইন ডেস্ক

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) আজ বৃহস্পতিবার মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন। গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় এক টুইট বার্তায় এই কথা জানিয়েছে।

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চলছে এমন অভিযোগে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করে গাম্বিয়া। মামলায় বলা হয়, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে।

মিয়ানমারের রাখাইনে ২০১৭ সালের আগস্টে সেনা অভিযান শুরু হলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এই পরিস্থিতিতে গাম্বিয়া আরও ক্ষয়ক্ষতি ঠেকাতে অন্তর্বর্তীকালীন আদেশ দিতে আইসিজের কাছে আবেদন করে।

এদিকে এই মামলা অনেক বছর ধরে চলবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে এই অন্তর্বর্তীকালীন আদেশকে আইনি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসেবে দেখা হচ্ছে।

অন্যদিকে মিয়ানমারের রাখাইনে কোনও গণহত্যা হয়নি বরং কয়েকজন সেনা যুদ্ধাপরাধ করে থাকতে পারে বলে জানিয়েছে দেশটির সরকারের গঠিত স্বাধীন তদন্ত কমিশন (আইসিওই)।

আইসিওই-এর তদন্তের পুরো প্রতিবেদন এখনও প্রকাশিত হয়নি। তবে সোমবার মিয়ানমারের প্রেসিডেন্টের কাছে তদন্তের সারসংক্ষেপ জমা দিয়েছে কমিশন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

সম্পর্কিত খবর