আইসিজের রায় মানবতার বিজয়: পররাষ্ট্রমন্ত্রী

আইসিজের রায় মানবতার বিজয়: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

নেদারল্যান্ডসের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) রোহিঙ্গাদের নিয়ে যে রায় দিয়েছেন, সেটাকে মানবতার জন্য একটি বিজয় বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রায়ের প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আইসিজে যে রায় দিয়েছেন, এর প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছেন, এই রায় মানবতার জন্য একটি বিজয়। সমস্ত জাতি ও মানবাধিকারকর্মীদের জন্য এই রায় একটি মাইলফলক।

গাম্বিয়া, ওআইসি, রোহিঙ্গা এবং অবশ্যই বাংলাদেশের জন্যও একটি বিজয়। এছাড়া এই রায় মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ঈশ্বরের আশীর্বাদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইসিজের বিচারকদের সর্বসম্মত এই রায়ে চারটি অন্তর্বর্তী পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মিয়ানমারকে। একইসঙ্গে রোহিঙ্গাদের নিয়ে কী ব্যবস্থা নেওয়া হলো, তা জানাতে মিয়ানমারকে আগামী চার মাসের মধ্যে একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আর প্রতি ছয়মাস পর পর মিয়ানমারের নেওয়া পদক্ষেপগুলো জানাতে প্রতিবেদন জমা দিতে হবে।  

এছাড়া আদালত ‘রোহিঙ্গা’ শব্দটি ব্যবহার করেছেন। মিয়ানমারের দাবিও প্রত্যাখ্যান করেছেন। মিয়ানমারকে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা ও নৃশংসতা বন্ধ করতেও বলেছেন আদালত। এ রকম রায়ে আশা করি বিশ্বে জাতিগত নিপীড়ন ও গণহত্যার পুনরাবৃত্তি বন্ধ হয়ে যাবে।

রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার দায়ের করা মামলায় বৃহস্পতিবার মিয়ানমারের বিরুদ্ধে রায় দেন আইসিজে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল