‌‘সোলাইমানিকে হত্যায় আমার ভূমিকা ছিল’

‌‘সোলাইমানিকে হত্যায় আমার ভূমিকা ছিল’

অনলাইন ডেস্ক

ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করার সিদ্ধান্তে নিজের ভূমিকা থাকার কথা স্বীকার করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক বক্তৃতায় রাতের অন্ধকারে জেনারেল সোলাইমানিকে হত্যার পদক্ষেপকে ‘সাহসি হামলা’ বলে বর্ণনা করে বলেন, কুদস ফোর্সের ‘সন্ত্রাসী’ অভিযানগুলো পরিচালনার অন্যতম নীতি নির্ধারক ছিলেন জেনারেল সোলাইমানি।

এর আগে আমেরিকার গণমাধ্যম জানিয়েছিল, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দীর্ঘদিন ধরে জেনারেল সোলাইমানিকে হত্যার নির্দেশ জারি করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন জানিয়ে আসছিলেন।

জেনারেল সোলাইমানিকে ইরান ও ইরাকের আরো কয়েকজন সামরিক কমান্ডারসহ গত ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন সন্ত্রাসী সেনারা।

মার্কিন যুদ্ধ মন্ত্রণালয় বা পেন্টগন জানায়, ডোনাল্ড ট্রাম্প নিজে ওই হামলার নির্দেশ জারি করেছিলেন।

বিশ্বের বহু দেশ, আন্তর্জাতিক সংস্থা ও রাজনৈতিক দল আমেরিকার ওই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে। আমেরিকা এমন সময় জেনারেল সোলাইমানি সন্ত্রাসবাদে জড়িত থাকার জন্য অভিযুক্ত করছে যখন ইরাক ও সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ নির্মূলে তার নেতৃত্বাধীন কুদস ফোর্স কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর