‘ভারত থেকে পাকিস্তান-বাংলাদেশের মুসলিমদের ছুড়ে ফেলা হবে’

‘ভারত থেকে পাকিস্তান-বাংলাদেশের মুসলিমদের ছুড়ে ফেলা হবে’

অনলাইন ডেস্ক

পাকিস্তান এবং বাংলাদেশের মুসলিমদের ভারত থেকে বাইরে ছুড়ে ফেলা উচিত এবং এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। এমন বিস্ফোরক মন্তব্য করেছে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে মোদি সরকারের বিরোধিতা করা শিবসেনা।

গোটা দেশ যখন সিএএ নিয়ে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল, ঠিক সেই সময়ে এমন মন্তব্যে প্রবল সমালোচনার মুখে পড়েছে শিবসেনা।

দু’দিন পুণেতে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা-র প্রধান রাজ ঠাকর বলেন, “ভারত ধর্মশালা নয়।

মানবতার চুক্তি করেনি দেশ। ” মুম্বাই থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের তাড়াতে আগামী ৯ ফেব্রুয়ারি মিছিল বের করবেন। রাজের সেই মন্তব্যের জন্য তাকে আক্রমণ করতে গিয়ে প্রায় একই সুরে কথা বলে রীতিমতো বেকায়দায় পড়েছে শিবসেনা।

‘সামনা’য় অবশ্য রাজ ঠাকরেকেও আক্রমণ করেছে শিবসেনা।

মহারাষ্ট্র নবনির্মাণ সেনা-র প্রধানকে কটাক্ষ করে তারা বলেছে, যে দল মাসখানেক আগেই সিএএ-র বিরোধিতা করছিল, এখন তারাই নিজেদের রং বদলে ফেলেছে। কিন্তু শিবসেনা কখনওই হিন্দুত্বের আদর্শকে জলাঞ্জলী দেয়নি।

‘সামনা’য় শিবসেনা আরও বলেছে, ১৪ বছর আগে রাজ ঠাকরে মারাঠা আদর্শ নিয়ে তার দল গড়ে তুলেছিলেন। কিন্তু এখন রাজনৈতিক স্বার্থে সেই আদর্শ থেকে সরে এসে হিন্দুত্বের লাইন ধরেছেন এবং বিজেপির সুরেই কথা বলছেন। কিন্তু এমন রং বদলালে যে আখেরে কোনো লাভই হবে না রাজের, সে হুঁশিয়ারিও দিয়েছে শিবসেনা।

সামনা-য় সিএএ নিয়ে বিজেপিকেও নিশানা করেছে শিবসেনা।

সেখানে তারা বলেছে, রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছে বিজেপি। সিএএ-তে শুধু মুসলিমরাই ক্ষতিগ্রস্ত হবেন না, ৩০-৪০ শতাংশ হিন্দুরাও প্রভাবিত হবেন।

সূত্র: আনন্দবাজার।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর